ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

অনলাইনে পর্নো দেখলে নিজের মুখ দেখাতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪ ৩১ অক্টোবর ২০১৯

অনেকেই পর্নোগ্রাফিতে আসক্ত। রাতে বা দিনে যখনই সুযোগ পায় এসব দেখা শুরু করে। এবার পর্নো দেখতে গেলে দেখাতে হবে নিজের মুখ। অর্থাৎ ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে নিজের পরিচয় নিশ্চিত করলে তবেই অনলাইনে পর্নোগ্রাফি দেখা সম্ভব হবে।

নেটদুনিয়ায় হাজার হাজার সাইট পর্নোগ্রাফির পসরা সাজিয়ে বসে আছে বিভিন্ন সাইট। আঙুলের ছোঁয়াতেই সহজে পৌঁছে যাওয়া যায় সেখানে। আর তা আটকেই এই পদক্ষেপের প্রস্তাব দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।  

নাবালকরা যাতে কোনও ভাবেই অনলাইনে পর্নোগ্রাফি দেখতে না পারে। সে জন্যই এই প্রস্তাব এনেছে অস্ট্রেলীয় সরকার। বর্তমানে সে দেশে নাবালকদের পর্নোগ্রাফি দেখা থেকে আটকানোর কোনও আইন নেই। তাই সেখানকার সরকার চাইছে, যে কোনও ধরনের অ্যাডাল্ট কনটেন্ট দেখার আগে নিশ্চিত করতে হবে বয়স।

কিন্তু কী ভাবে মুখ দেখে মিলবে বয়সের প্রমাণ? অস্ট্রেলীয় সরকার জানিয়েছে, সরকারি নথিতে থাকা ছবির সঙ্গে মিলিয়ে দেখা হবে কম্পিউটার ও মোবাইল ব্যবহারকারীর মুখ। সেই নথির উপর ভিত্তি করেই নির্ণয় করা হবে বয়স।

যদিও সরকারে পক্ষে এই প্রস্তাব দেওয়ার পরই তুমুল প্রতিক্রিয়া জানিয়েছে বিরোধী দলগুলি। নেটিজেনরাও সরকারের এই ফেসিয়াল রেকগনিশনের প্রস্তাবে খুশি নয়। প্রত্যেক অনলাইন সেশনের আগেই ফেসিয়াল রেকগনিশন করতে হবে কি না, তাও নির্দিষ্ট ভাবে জানানো হয়নি সরকারের তরফে। পাশাপাশি এই প্রযুক্তির নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলছেন কেউ কেউ।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি