ঢাকা, শনিবার   ১৯ জুন ২০২১, || আষাঢ় ৫ ১৪২৮

আগস্টেই করোনার ভ্যাকসিন বাজারে আনবে রাশিয়া!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ১৪ জুলাই ২০২০

আগামী মাসেই অর্থাৎ আগস্টেই মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন বাজারে আনতে পারে রাশিয়া। ইতোমধ্যেই ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়েছে বলে রোববার (১২ জুলাই) জানিয়েছে দেশটির সেচেনভ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ভ্যাকসিনটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষণাকারী দলের প্রধান এলেনা স্মলয়ারচাক দেশটির বার্তা সংস্থা ইতার তাস’কে বলেন, ভ্যাক্সিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়েছে। ট্রায়ালে অংশ নেয়া স্বেচ্ছাসেবকদের মধ্যে ফলাফল ইতিবাচক পাওয়া গেছে।  

তিনি আরও বলেন, “ভ্যকসিনটি নিয়ে আমাদের গবেষণাটি শেষ হয়েছে এবং এটি নিরাপদ বলেই প্রমাণিত হয়েছে।”

এদিকে, ভ্যাকসিনটির পৃষ্ঠপোষক দেশটির সরকার পরিচালিত প্রতিষ্ঠান গ্যামালেই ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি'র পরিচালক আলেকজান্ডার গিনটসবার্গ ইতার তাস’কে জানান, আগস্টের ১২ থেকে ১৪ তারিখের মধ্যে ভ্যাকসিনটি সাধারণের ব্যবহারের জন্য বিতরণ শুরু হবে। বেসরকারি প্রতিষ্ঠানের অধীনে আগামী সেপ্টেম্বর থেকে বৃহৎ পরিসরে উৎপাদন শুরু হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। 

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী, বৃহৎ পরিসরে উৎপাদনের অনুমতি পাওয়ার আগে ভ্যাকসিনকে তিনটি ধাপের পরীক্ষা-নিরীক্ষার মধ্যদিয়ে যেতে হয়। সেক্ষেত্রে রাশিয়ার এই ভ্যাকসিনটি প্রথম ধাপে রয়েছে। আর এখন পর্যন্ত কোনো ভ্যাকসিনকেই পুরোপুরি তিন ধাপের পরীক্ষা ছাড়া বাণিজ্যিকভাবে উৎপাদনের অনুমতি দেয়নি বিশ্ব সংস্থাটি। 

যদিও এই ভ্যাকসিনকে নিরাপদই বলছেন রুশ গবেষণাকারী দলের প্রধান এলেনা স্মলয়ারচাক। তিনি বলেন, ভ্যাকসিনটি ট্রায়ালের সময় কয়েকজনের মাথাব্যাথা ও জ্বর অনুভূত হলেও তা ২৪ ঘণ্টার মধ্যেই সেরে যায়। 

এদিকে, চলমান করোনা মহামারী মোকাবেলায় রাশিয়া ছাড়াও বিশ্বের বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন আবিষ্কার নিয়ে কাজ করছে। এ বিষয়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও চীনের মতো দেশগুলো।

অন্যদিকে, সারাবিশ্বে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে কমপক্ষে ১ কোটি ২৯ লাখ ৯২ হাজার ৬৪০ জন। আর মৃত্যু হয়েছে কমপক্ষে ৫ লাখ ৬৯ হাজার ৮৭৯ জনের। যেখানে বাংলাদেশে এই সংখ্যা যথাক্রমে ১ লাখ ৯০ হাজার ৫৭ ও ২ হাজার ৪২৪।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি