ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

আগামী এক সপ্তাহ ধীর থাকবে ইন্টারনেট

প্রকাশিত : ২৩:৫৮ ৮ মে ২০১৯

সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) মেরামত কাজ চলায় আবারও ধীর গতি থাকবে ইন্টারনেট। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা অন্তত এক সপ্তাহ (৭/৮ দিন) কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারে। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে বিএসসিসিএল।

বুধবার (৮ মে) সকালে বিএসসিসিএল’র ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানিয়েছে বুধবার (৮ মে) থেকে এই সমস্যা হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে ৩ নম্বর রিপিটার বসানোর কাজ চলছিল। ঘূর্ণিঝড় ফণীর কারণে ওই কাজ বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ওই কাজ বুধবার থেকে আবারও শুরু করা হচ্ছে। এতে আগামী ছয় থেকে সাত দিন কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে এ সময় দেশে ইন্টারনেটের গতি কমে যেতে পারে।’

ইন্টারনেট সংক্রান্ত এই সমস্যা মোকাবিলায় বিএসসিসিএল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথ সরবরাহ করবে। এ কারণে ইন্টারনেটের মাধ্যমে আদান প্রদান হওয়া ভয়েস কল ও ডাটা সেবায় তেমন প্রভাব পড়বে না। সাময়িক এ অসুবিধার জন্য গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল।

অন্যদিকে, দেশে রয়েছে ৬টি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল)। এই ক্যাবলগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হচ্ছে। এগুলোও ব্যাকআপের কাজ করবে। ফলে খুব বেশি সমস্যা হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসি

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি