ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

আচমকা রক্তপাত হলে প্রথমেই যা করবেন

প্রকাশিত : ১৫:৫৭ ১০ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৬:০৩ ১০ এপ্রিল ২০১৯

রক্তপাত একটি অতি পরিচিত সমস্যা। বিশেষ করে যাদের বাড়িতে ছোট ছেলেমেয়ে রয়েছে, তাদের তো নিত্যদিনের সমস্যা এটি। খেলতে গিয়ে লেগে কেটে যাওয়া বা অনেক সময় বেশ গভীর ক্ষত থেকে রক্তপাত হয়ে থাকে।

রক্তপাত শরীরের যে কোনও অংশ থেকেই হতে পারে। অনেক সময় বাইরে যে রক্তপাত হয় তার সঙ্গে আভ্যন্তরীণ রক্তপাতও হয়ে থাকে। তাই আচমকা যদি কারও রক্তপাত হয় সে ক্ষেত্রে কী করবেন? প্রাথমিক চিকিত্সা পদ্ধতিই বা কী?

কারও যদি হাত-পা-মাথা যে কোনও অংশ থেকে রক্ত বেরতে শুরু করে তবে তাকে দ্রুত চিকিত্সকের কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। তবে আভ্যন্তরীণ রক্তপাতের ক্ষেত্রে আপনাকে অন্য কয়েকটি পদক্ষেপ করতে হবে। সাধারণ রক্তপাতের ক্ষেত্রে রোগীকে ভালোভাবে শুইয়ে দিন। পরিষ্কার তুলা নিয়ে কাটা জায়গায় উপরে ধীরে ধীরে প্রেস করুন। যতক্ষণ না রক্তের পরিমাণ কমছে, ততক্ষণ তুলা দিয়ে চেপে ধরে রাখতে হবে। যদি রক্তপাত না কমে তবে তুলার উপর আরও তুলা চাপুন। ভেজা তুলাগুলো সরিয়ে দেবেন না। রক্তপাত বন্ধ হলে জায়গাটি ভালো করে ধুয়ে অ্যান্টিসেপটিক লাগান। ব্যান্ডেজ বাঁধুন, তবে খুব জোর দিয়ে বাঁধবেন না।

আর আভ্যন্তরীণ রক্তপাতের ক্ষেত্রে রোগীকে শুইয়ে দিন। পায়ের নিচে বালিশ দিন। কোনভাবেই রোগীকে নড়তে দেবেন না। কোনও কিছু খাওয়াতে যাবেন না। পানিও না। গরম পানির ব্যাগ বা বরফ দিতে পারেন যেখানে খুব বেশি ব্যথা হচ্ছে। দ্রুত চিকিত্সকের পরামর্শ নিন।

সূত্র: এই সময়

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি