ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১, || মাঘ ৬ ১৪২৭

আফগানিস্তানে ঈদের ছুটিতে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:০৪, ২৪ মে ২০২০ | আপডেট: ০৫:০৪, ২৪ মে ২০২০

পবিত্র ঈদুল ফিতরকে ঘিরে দক্ষিণ এশিয়ার যুদ্ধবিধস্ত দেশ আফগানিস্তানে বেড়েছে করোনার দাপট। লকডাউনের মধ্যেই প্রতিদিনের আক্রান্তে সর্বোচ্চ রেকর্ড হয়েছে রমজানের শেষের দিন। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানে নতুন করে ৭৮২ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ। এতে করে আক্রান্ত বেড়ে ১০ হাজার ছাড়িয়েছে। 

এর মধ্যে রাজধানী কাবুলেই গত একদিনে আক্রান্ত ৩৭৭ জন। অপরদিকে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় প্রাণ গেছে ২১৬ জনের। এতে করে মুসলিম বিশ্বের সবচেয়ে ধর্মীয় উৎসব ঈদের গণজমায়েতে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে আফগান সরকার। 

এমন অবস্থায় রাজধানী কাবুলে অপ্রয়োজনে ঘরের বাহিরে চলাফেরায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। পাশাপাশি, ঈদের ছুটিতে রাজধানীর প্রবেশ পথ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডেপুটি ওয়াহেদ মাজরুহ। 

তিনি বলেন, ‘গত ফেব্রুয়ারিতে প্রথম করোনা শনাক্তের পর থেকেই লকডাউন জারি করা হয়। কিন্তু অনেকে সে নির্দেশনা অমান্য করে ঘরে বাহিরে চলাফেরা করে আসছেন। বিশেষ করে ঈদকে ঘিরে বেড়েছে আত্মীয়ের বাসায় যাতায়াতও। আর এতে করেই বাড়তে শুরু করে করোনা সংক্রমণ।’তাই, এবার হার্ডলাইনে যাচ্ছে সরকার-যোগ করেন মাজরুহ। 

দেশটিতে করোনা হানায় প্রাণ হারাদের মধ্যে ১৩ জন চিকিৎসকও রয়েছেন। আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছে স্বাস্থ্যমন্ত্রী ফিরোজুদ্দিন ফিরোজও। গত ৭ মে তার শরীরে করোনা শনাক্ত হয়। 

এদিকে, বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনার আঘাতে এই মুহূর্ত পর্যন্ত প্রাণ গেছে ৩ লাখ সাড়ে ৪৩ হাজার জনের। আক্রান্ত হয়েছেন প্রায় ৫৪ লাখ মানুষ। যদিও, বেঁচে ফেরার সংখ্যা ২২ লাখ ৩৫ হাজারেরও বেশি। 

এআই//


 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি