ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

আমিষে ভরপুর শিমের বীজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৮ ১৩ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৩ ১৩ জুলাই ২০১৭

অনেকেরই পছন্দের সবজির তালিকায় আছে শিমের নাম। শুধু শিম নয়, শিমের বীজ বা বিচিও সুস্বাদু ও পুষ্টিকর একটি খাবার। শিমের বীজে থাকে উচ্চমানের ফাইবার প্রোটিন, যা শরীরের জন্য খুবই প্রয়োজন। এছাড়াও শিমে রয়েছে শতকরা ২০ ভাগ প্রোটিন ও উচ্চমাত্রার কার্বোহাইড্রেট।

প্রয়োজনীয় ভিটামিন ও আয়রনও রয়েছে এতে। শিম থেকে প্রাপ্ত ফাইবার একাধারে ওজন কমায়, শক্তি জোগায় ও ক্রনিক রোগ দূর করে। শিমের বীজে খাকা ভিটামিন বি হার্টের রোগ কমায়, ক্যান্সার ও জন্মগত ত্রুটি প্রতিরোধে সাহায্য করে। ১০০ গ্রাম শিমের বীজে আমিষ আছে ২৫ গ্রাম যা গরুর মাংসের চেয়ে বেশি এবং মুরগির মাংসের প্রায় সমান। আসুন জেনে নিই শিমের বীজের আরও কিছু কার্যকরী গুণাগুণ-

ক্যান্সার প্রতিরোধ করে

শিমের বীজে বিপুল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ৮ ধরনের ফ্ল্যাভোনয়েডস রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে করে। সম্প্রতি এক গবেষণায় বলা হয় যে শিমের বীজ কোলন ক্যান্সারে সহায়ক কোলন অ্যাডেনোমার বিপরীতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে থাকে।

হৃদযন্ত্র ভালো রাখে

শিমের বীজে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে যা রক্তে কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে। করোনারি হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়া শিমের বীজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উভয় উপাদানই রয়েছে যা হৃদরোগ নিয়ন্ত্রণ করে।

রক্ত পরিস্কার করে

শিমের বীজ মানবদেহে রক্তের সুগার নিয়ন্ত্রণ করে এবং গ্লাইকোজেন সরবরাহ করে। এটি রক্ত পরিস্কার করে।

পরিপাক নালীর উপকারিতায়

প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবারযুক্ত কালো শিমের বীজ হজমে সহায়তার মাধ্যমে পরিপাকনালীর উপকার করে। এছাড়া দেহের বিভিন্ন রাসায়নিক পদার্থের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।

গর্ভবতীদের জন্য ভালো

খুব দ্রুত পুষ্টি যোগাতে পারে শিমের বীজ তাই গর্ভবতী মহিলাদের জন্য এই খাবারটি অত্যন্ত উপকারী। এছাড়াও এই পুষ্টিকর খাবারটি শরীরের অন্যান্য উপকারও করে থাকে। ত্বকের জন্য এই খাবার বেশ উপযোগী। কার্বোহাইড্রেটের মাত্রা নিয়ন্ত্রণে রেখে কালো শিমের বীজ ওজন কমাতেও সহায়তা করে থাকে।

চর্বি নিয়ন্ত্রণ করে

শিমের বীজে ২-৩ শতাংশ চর্বি রয়েছে তবে কোলেস্টরেল একেবারেই নেই। এটি শরীরের অতিরিক্ত ফ্যাট নিয়ন্ত্রণ করে থাকে এবং স্বাস্থ্যোপযোগী ফ্যাট প্রদান করে থাকে।

স্নায়ুতন্ত্র ভালো রাখে

শিমের বীজে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ বা ফোলেট আছে। স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য এই উপাদানটির উপরে নির্ভরশীল যেটি শরীরে অ্যামিনো অ্যাসিড তৈরি করে কাজ সম্পাদন করে।

আরকে/ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি