ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৩ ১৪২৮

আলুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে (ভিডিও)

রংপুর বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৪২, ২৫ মার্চ ২০২১ | আপডেট: ১৩:৪৩, ২৫ মার্চ ২০২১

দেশের অন্যতম আলু উৎপাদনকারী এলাকা রংপুরে চলতি মৌসুমে আলুর বাম্পার ফলন হলেও হাসি নেই কৃষকের মুখে। পাচ্ছে না ন্যায্য মূল্য। আলু বিক্রি করে চাষের খরচটুকু পর্যন্ত না ওঠায় দিশেহারা কৃষক।

গত মৌসুমে দাম ভালো পাওয়ায় এবার রংপুরে বেশি আলু চাষ করেছে চাষীরা। 

কৃষি সম্প্রসারণ বিভাগ বলছে, লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার হেক্টরে বেশি আলুর আবাদ হয়েছে। উৎপাদন হয়েছে ১৪ লাখ টনেরও বেশি। কিন্তু ফলন ভালো হলেও মৌসুমের শুরুতেই আলুর দাম নেই।

কৃষকরা জানান, লাভ অনেক হতে পারে, তাই ভেবে বেশি জমিতে আলু চাষ করি। কিন্তু ভালো ফলনের কারণে আলু স্টোরে নেয় না, এমনকি পাইকাররাও নিচ্ছে না। ভাগ্য যদি ভাল হয় তবে বাজার পাব, না হলে লোকসানই থেকে যাবে।

এক বিঘা জমিতে আলুর আবাদ করতে কৃষকের খরচ হয়েছে ৩৫ থেকে ৩৬ হাজার টাকা। কিন্তু সেই জমির আলু বিক্রি করে পাওয়া যাচ্ছে না ১৫ হাজার টাকাও।

চাষীরা জানান, এক কেজি আলু উৎপাদন করতে খরচ প্রায় ১৫ থেকে ১৬ টাকা। আর বর্তমানে বাজারে দাম পাচ্ছি সর্বোচ্চ ৯ টাকা। তাতে প্রতি কেজিতে আমার ৫ থেকে ৬ টাকা লোকসান। স্টোরে রাখতে গেলে ভারা বেশি, এতে দেখছি আমাদের প্রচুর ঘাটতি।

তবে কৃষি কর্মকর্তারা বলছেন, প্রথম দিকে দাম একটু পড়তি হলেও ন্যায্য দামই পাবে কৃষক। 

রংপুর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, ভরা মৌসুম পার হয়ে গেলে আলুর যে দাম এটা আরও বৃদ্ধি পাবে এবং কৃষক লাভবান হবেন।

লোকসান ঠেকাতে ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি আলু চাষীদের। 
দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি