ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

বোরো আবাদ নিয়ে শঙ্কায় কুষ্টিয়ার কৃষকরা (ভিডিও)

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪৩, ১০ নভেম্বর ২০২০

বিলশুকা খাল ও হিসনা নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ করায় বোরো আবাদ নিয়ে শঙ্কায় কুষ্টিয়ার ভেড়ামারার কয়েক হাজার কৃষক। জলাবদ্ধতার কারণে এর আগে তারা আমন ধান ও পাটসহ বিভিন্ন ফসল ঘরে তুলতে পারেনি। বপন করতে পারেনি রবি শস্যও। প্রশাসন ও জনপ্রতিনিধিদের জানিয়েও কোনো কাজ হয়নি বলে জানান কৃষকরা। 

নওদা ক্ষেমিরদিয়াড় মওলার বিল। চারপাশের বিস্তীর্ণ জমিতে সারাবছর চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন প্রায় ৩ হাজার কৃষক। বর্ষায় বিলশুকা খাল ও হিসনা নদী দিয়ে মওলার বিলের পানি বের হয়ে যায়। কিন্তু স্থানীয় প্রভাবশালীরা বিলশুকা খাল ও হিসনা নদীতে বাঁধ দিয়ে শুরু করেছে মাছ চাষ। ফলে বিপাকে পড়েছেন কৃষকরা।

তাদের অভিযোগ, প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে ঘুরেও কোনো কাজ হয়নি। এবারের বোরো আবাদ নিয়ে দুশ্চিন্তায় তারা।

কৃষকরা জানান, বাঁধ দেওয়ার কারণে বিলের পানি যাচ্ছে না। এই সময় ধান, আলু, গম, খেসারী সবকিছু তৈরি করি। এখন করতে পারছি না। হাজার হাজার বিঘা জমি আটকা পড়ে আছে পানিতে। তাড়াতাড়ি এই পানি অপসারণ হলে আমরা বোরো মৌসুমে চারা দিয়ে ধান উৎপাদন করতে পারবো।

স্থানীয় আরেক কৃষক জানান, টিএনও বলছে পানি বের করার এক্তিয়ার নাই। পৌরসভার চেয়ারম্যানের কাছে গিয়েছি, তিনি বললেন ডিসি সাহেবকে বলে দিয়েছি, এখন আল্লাহ যা করেন। আমরা সাধারণ মানুষ যাব কার কাছে।

কৃষি বিভাগ জানায়, কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টির সুরাহা করার চেষ্টা চলছে।

কুষ্টিয়া ভেড়ামারা উপজেলার কৃষি কর্মকর্তা শায়খুল ইসলাম বলেন, আমরা আমাদের সাধ্য মতো চেষ্টা করবো যেন কৃষকরা আবাদ করতে পারেন।

এদিকে পানি নিষ্কাশনের বাধা দূর করতে উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে জানালেও ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি জেলা প্রশাসক। আর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, কৃষকদের অসহযোগিতার কারণে বিষয়টির সমাধান হচ্ছে না।

তবে, দ্রুত সমস্যার সমাধান চান ভেড়ামারার কৃষকরা।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি