ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

আষাঢ়ে প্রাণিসম্পদের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:৩৮ ২৭ জুন ২০২০

হাঁস-মুরগির ঘর বর্ষাকালে যেন জীবাণুমুক্ত ও আলো-বাতাসপূর্ণ থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। এ মাসে হাঁস-মুরগির কৃমি, কলেরা, রক্ত আমাশা, পুলরাম রোগ, সংক্রমণ সর্দি দেখা দিতে পারে। যে কোন রকম অসুখ দেখা দেয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে। 

হাঁস-মুরগিকে ভেজা স্যাঁত সেঁতে জায়গায় না রেখে শুকনো ঘরে রাখতে হবে এবং ঘরে মাঝে মধ্যে জীবাণুনাশক স্প্রে করতে হবে। বর্ষাকালে গবাদি পশুকে সংরক্ষণ করে রাখা খড়, শুকনো ঘাস, ভুসি, কুঁড়া খেতে দিতে হবে। সেই সাথে কাঁচা ঘাস অবশ্যই খাওয়াতে হবে। মাঠ থেকে সংগৃহীত সবুজ ঘাস খাওয়ানোর আগে ভালোভাবে পরিস্কার করতে হবে। ভালোভাবে পরিষ্কার না করে খাওয়ানো যাবে না।  

বর্ষাকালে গবাদিপশুর গলাফোলা, তড়কা, বাদলা, ক্ষুরা রোগ মহামারি আকারে দেখা দিতে পারে। এ জন্য অবশ্যই প্রতিষেধক টিকা দিতে হবে। এই সময়ে হতে পারে কৃমির আক্রমণ, কৃমির আক্রমণ রোধ করার জন্য কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে। হাল চাষের পর সব সময়ই গরুকে ভালো করে ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এছাড়া যে কোনো সমস্যায় এবং প্রয়োজনীয় পরামর্শের জন্য উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করতে পারেন। সূত্র: কৃষি তথ্য সার্ভিস (এআইএস)

এসইউএ/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি