ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

ইউরোপে যাচ্ছে সাতক্ষীরার আম (ভিডিও)

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৮, ২০ মে ২০২১

আবারও দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপে যাচ্ছে সাতক্ষীরার আম। দ্বিগুণ দামে বিদেশে আম পাঠাতে পেরে খুশি আম চাষীরা। স্বাদ ও মান ভাল হওয়ায় রপ্তানী বাড়ছে সাতক্ষীরার আমের। 

মাটি ও আবহাওয়া অনুকূলে থাকায় অন্যান্য জায়গার তুলনায় আগেই বাজারজাত করা যায় সাতক্ষীরার আম। স্বাদও ভালো। 

২০১৪ সাল থেকে এখানকার আম রপ্তানী হচ্ছে ফ্রান্স, জার্মানী, লন্ডন, ইতালি ও পর্তুগালে। সরকারি প্রশিক্ষণ ও পৃষ্টপোষকতা পেলে সাতক্ষীরার আম বৈদেশিক মুদ্রা অর্জনে ভূমিকা রাখবে বলে মনে করেন চাষী ও ব্যবসায়ীরা।

আম চাষীরা জানান, বিষ ব্যবহারের পরিবর্তে আমরা ফ্রেমনট্যাব ব্যবহার করেছি। যাতে আমটা বিষমুক্ত থাকে। ব্যবসায়ীরা জানান, আমগুলো ক্যারেটিং করা হবে, ক্যারেটিংয়ের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে আমগুলো যাবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও এফএও’র যৌথ কারিগরী সহায়তায় জার্মানীতে রপ্তানীর উদ্দেশ্যে সাতক্ষীরা ছেড়েছে এক হাজার কেজি গোবিন্দভোগ আম।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, ১৪টি বায়ার কোম্পানি এই আমগুলো বিদেশে নেয়ার ক্ষেত্রে চেষ্টা করছে। সাতক্ষীরা জেলা থেকে এ বছর ৫শ’ মেট্রিক টন আম নিয়ে যাওয়ার কথা। 

এদিকে জেলাজুড়ে ৫শ’ চাষিকে প্রশিক্ষণ দিয়েছে বেসরকারি সংস্থা সলিডারিড। নিরাপদ আম বিদেশে পাঠাতেই এই প্রচেষ্টা। 

সফল প্রকল্প উত্তরণের প্রোগ্রাম ম্যানেজার মোস্তাফিজুর রহমান বলেন, এভাবে আম গেলে কৃষকরা আগে যেভাবে লাভবান হয়েছে সেভাবে এবারও তারা লাভবান হবে।

এবারে ৫শ’ মেট্রিক টন আম বিদেশে পাঠানোর পরিকল্পনা রয়েছে। জেলায় আমের আবাদ হয়েছে প্রায় ৫ হাজারেরও বেশি বাগানে। উৎপাদন লক্ষ্যমাত্রা ৪০ হাজার মেট্রিক টন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি