ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ বইয়ের মোড়ক উন্মোচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২২ ৬ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ২২:২৩ ৬ ফেব্রুয়ারি ২০২০

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির উপ বিজ্ঞান-বিষয়ক সম্পাদক খন্দকার হাবীব আহ্সানের লিখিত ‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

গতকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি, ছাত্রলীগের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক হায়দার মোহাম্মদ জিতু, সাহিত্য বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার, ক্রীড়া সম্পাদক আল আমিন সুজন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের নেতৃবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন হল ইউনিটের নেতৃবৃন্দ এবং ডাকসু নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বইটি ছাত্রলীগের নেতাকর্মীদের পড়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

বইটি বাংলাদেশ ছাত্রলীগের পাঠচক্র কার্যক্রমে অর্ন্তভুক্ত করার কথা উল্লেখ করেছেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

বইটির লেখক খন্দকার হাবীব আহ্সান বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা সংগঠনের পক্ষ থেকে ইতিহাসের অনেককে শ্রদ্ধা করে, অনেক দিবসকে শ্রদ্ধা জানায়। অথচ ছাত্রলীগের রাজনীতিতে যারা নতুন এসেছেন কিংবা রাজনীতিতে এখনো নবীন তারা এসব দিবস সম্পর্কে তেমন একটা জানেন না।

তিনি আরো বলেন, আবার অনেকে আছেন, যারা দীর্ঘদিন ধরে রাজনীতি করার পরেও এসব বিষয়ে তেমন জ্ঞান রাখেন না। অনেকে আবার দিবসের প্রোগ্রামে উপস্থিত থাকলেও এবিষয়ে তারা তেমন একটা জানেন না। এটা আমার কাছে ব্যক্তিগতভাবে উপলব্ধি হয়েছে। পরবর্তীতে এ বিষয়ে কোনো সমন্বিত লেখা আছে কিনা আমি তা খুঁজতে থাকি। কিন্তু আমি দেখলাম এ বিষয়ে কোনো সমন্বিত লেখালেখি নাই। এমনকি কোনো বইও পেলাম না এ বিষয়ে। তখন আমি ভাবলাম, একটি বইয়ের মাধ্যমে জানা যেতে পারে বাংলাদেশ ছাত্রলীগের এ দিবসগুলো সম্পর্কে। এরপর লিখলাম ‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ বই। বইটির মাধ্যমে ছাত্রলীগের পালনীয় দিবসগুলো সম্পর্কে বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি।

উল্লেখ্য,‘ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ’ বইটি অমর একুশে বইমেলায় আগামী প্রকাশনীর প্যাভিলিয়ন ১নং ও মাতৃভূমি স্টলে পাওয়া যাবে।

এমএস/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি