ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০, || চৈত্র ১৮ ১৪২৬

Ekushey Television Ltd.

উচ্চপদস্থ নারীদের সংসার কেন ভেঙে যায়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৯ ২৩ জানুয়ারি ২০২০

সফল একটি ক্যারিয়ার আর ভালোবাসায় পূর্ণ সংসার, প্রায় সব মানুষের স্বপ্ন। কিন্তু নারীর জীবনে পদোন্নতি আর বিচ্ছেদ যেন এক সুতায় গাঁথা। উচ্চপদে থাকা পুরুষের তুলনায় উচ্চপদের থাকা নারীদের জীবনে সংসার ভেঙ্গে যাওয়া হার অনেক বেশি।

আমেরিকান ইকোনমিক জার্নাল
জানুয়ারির শুরুতে আমেরিকান ইকোনমিক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়, পেশা জীবনে সফল হতে পুরুষদের তুলনায় নারীদের ব্যক্তিগত জীবনে বেশি মূল্য দিতে হয়।

সিইও পদে নারী
সুইডেনে কোনো বেসরকারি কোম্পানির প্রধান নির্বাহী পদে নিয়োগ পাওয়ার তিন বছরের মধ্যে বিবাহিত পুরুষদের তুলনায় নারীদের বিচ্ছেদের হার প্রায় দ্বিগুণ।

সরকারি পদে
গত তিন দশকের পরিসংখ্যান অনুযায়ী মেয়র বা সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তাদের বিবাহ বিচ্ছেদের আশঙ্কা দ্বিগুণ হয়ে যায়। অথচ পুরুষদের ক্ষেত্রে এ আশঙ্কা প্রায় শূন্য।

অন্যান্য পেশার চিত্রও প্রায় এক
চিকিৎসক বা পুলিশের মত দায়িত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং পেশাতেও নারীদের পদন্নোতির পর সঙ্গীর সঙ্গে বিচ্ছেদের আশঙ্কা একই হারে বাড়ে।

সন্তানের উপর প্রভাব
গবেষণায় অংশ নেওয়া বেশিরভাগ দম্পতির সন্তান ছিল এবং বাবা-মার বিচ্ছেদের পর তারা বাড়ি ছেড়ে চলে গেছে। কিন্তু অপ্রাপ্তবয়স্ক সন্তান থাকলে বিষয়টা আরও অনেক বেশি চাপের হয়ে যায়।

কোথায় সংঘাত
সুইডেনের একটি অভিজাত আসবাব পত্র তৈরির কোম্পানির সিইও শার্লট লিজুং৷ বিবাহ বিচ্ছেদের সময় তার দুই সন্তান খুব ছোট ছিল। সন্তানের দায়িত্ব এবং বড় পদে কাজের চাপ তার সংসারে চিড় ধরাতে মুখ্য ভূমিকা রেখেছে বলে মনে করেন তিনি।

কে বেশি আয় করবে
তবে সন্তান না থাকলেও একই সংকট তৈরি হতে পারে বলে মনে করেন লিজুং৷ বলেন, ‘সংসারের লাগাম কার হাতে, কার আয় বেশি৷ এটা ভীষণ গুরুত্বপূর্ণ। আজকাল অনেক পুরুষ এটার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করলেও বাস্তবতা হচ্ছে বিষয়টা তাদের জন্য মেনে নেওয়া খুব কঠিন।’

লিঙ্গ সমতা
ইউরোপীয় ইউনিয়নের লিঙ্গ সমতা ইনডেক্সে সুইডেন সবার উপরে। সন্তান জন্মের পর ছুটি, দিবাযত্ন কেন্দ্রে ভর্তুকি, শিথিল কাজের সময় ইত্যাদি কারণ এক্ষেত্রে ভূমিকা রেখেছে। তারপরও ইউরোপের অন্যান্য দেশের তুলনায় সেখানে বিচ্ছেদের হার বেশি।

বিচ্ছেদ কি সব সময় খারাপ
নারীরা আর্থিকভাবে সাবলম্বী হওয়ার পর বিচ্ছেদের হার বেড়েছে। একটি অসুস্থ সংসার জীবন বয়ে নিয়ে যাওয়ার চেয়ে বিচ্ছেদই ভালো নয় কি? সূত্র: ডয়চে ভেলে 

এমএস/এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি