ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

এই মাছের দাম ১৫ কোটি টাকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৪ ৮ জানুয়ারি ২০২০

জাপানের মাছ বাজারে বড় বড় মাছের নিলাম নিত্যদিনের একটি ব্যাপার। এখানে চড়া দামে টুনা মাছ কিনেন জাপানের নামীদামী রেঁস্তোরা ব্যবসায়ীরা। নতুন বছরের শুরুতে টোকিওর তোয়ুসু মাছের বাজারে একটি দৈত্যাকার টুনা মাছ রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে। নিলামে টুনা মাছটি বিক্রি হয়েছে ১৫ কোটি ১২ লাখ টাকায়। 

টুনা মাছটির ওজন ছিল ২৭৬ কেজি। নিলামে টোকিওভিত্তিক সুশি রেস্টুরেন্ট চেইন সুশিজানমাইয়ের প্রধান কিয়োশি কিমুরা  ১৯৩.২ মিলিয়ন ইয়েন দিয়ে মাছটি কিনে নেন। যা মার্কিন ডলারে দাঁড়ায় ১.৮ মিলিয়ন। আর বাংলাদেশি টাকায় মাছটির দাম হয় ১৫ কোটি ১২ লাখ। অর্থাৎ প্রতি কেজি টুনা ৭ লাখ ইয়েন দিয়ে কিনেছেন তিনি।

এই টুনা মাছটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় ওমা বন্দর থেকে ধরা হয়েছে। যদিও এর চেয়েও বড় আরেকটি দৈত্যাকার টুনা মাছ ২০১৩ সালে জাপানের মাছ বাজারে বিক্রি হয়েছিল ২২ কোটি টাকায়। দামের দিক থেকে এখন পর্যন্ত সেটিই রেকর্ড। সেই রেকর্ডের কাছাকাছি পৌঁছাল এবারের ২৭৬ কেজির এই টুনা মাছটি।

এত দাম হওয়ার কারণ সম্পর্কে জানা যায়, জাপানিরা টুনা মাছ বেশি পছন্দ করে। তা যদি হয় ব্লুফিন টুনা তাহলে তো কথাই নেই। তাই জাপানে ব্লুফিন টুনা মাছের চাহিদা তুঙ্গে। আর এ জন্যই ওই রেঁস্তোরা ব্যবসায়ী এত দাম দিয়ে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছটি কিনেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, মানুষের ক্রমাগত ধরপাকড়ে ‘বিপন্ন’ পর্যায়ে রয়েছে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছ। আর তাতেই এর এত দাম। 

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি