ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯, || ভাদ্র ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করা রিটের শুনানি ৩১ জানুয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪ ২১ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১২:২৪ ২১ জানুয়ারি ২০১৯

আগের সংসদ না ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট শুনানির জন্য আগামী ৩১ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে রিটের ওপর শুনানি করতে সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় রিট আবেদনের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

এর আগে গতকাল রোববার এমপিদের শপথের বৈধতা নিয়ে চ্যালেঞ্জ করা রিট নতুন করে আবেদনের জন্য অনুমতি দিয়েছিলেন হাইকোর্টের একটি বেঞ্চ।

হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য ঠিক করা হয়েছিল। একই সঙ্গে রিট আবেদনটির ওপর আজ সোমবার শুনানির দিন নির্ধারণ করা হয়েছিল।

এরও আগে গত বৃহস্পতিবার রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন আদালত।

প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ না ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেওয়া হয়। সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে নোটিশটি পাঠান মাহবুব উদ্দিন খোকন। সেই নোটিশের কোনও জবাব না পাওয়ায় হাইকোর্টে রিট করা হয়। পরে গত ১৬ জানুয়ারি রিটটির ওপর শুনানি শেষ হলে গত ১৭ জানুয়ারি আদেশের জন্য দিন নির্ধারণ করেছিলেন হাইকোর্ট। কিন্তু রিট আবেদনকারী উপযুক্ত পক্ষ না হওয়ায় আদেশের দিন রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে নেন রিটকারীর আইনজীবীরা। এরপর পুনরায় ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন আবেদনটি সংশোধন করে গতকাল রোববার শুনানির জন্য হাইকোর্টে উত্থাপন করেন।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি