ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

এর চেয়ে বেশি লবণ খেলেই বাড়বে বিপদ: ডব্লিউএইচও

প্রকাশিত : ১৪:৩৮ ২২ জানুয়ারি ২০১৯

খাবারের স্বাদ বাড়াতে লবণ একটি অপরিহার্য উপাদান। খাবার যেমন লবণ ছাড়া স্বাদহীন, তেমনই খাবারে লবণ অতিরিক্ত হয়ে গেলেও তা খাওয়ার অযোগ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, মাত্রাতিরিক্ত লবণ আমাদের স্বাস্থ্যের পক্ষেও মারাত্মক ক্ষতিকর!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) -এর স্বাস্থ্যবিধি অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে সর্বাধিক ২ হাজার মিলিগ্রাম বা ২ গ্রাম লবণ খেতে পারেন। ২ গ্রামের বেশি লবণ খেলেই উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যাসহ একাধিক সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে।

শরীরে অতিরিক্ত লবণের কুপ্রভাব পড়ে অন্তঃসত্ত্বা নারীদের শরীরে। এই সময় শরীরে অতিরিক্ত লবণ গেলে রক্তচাপ বৃদ্ধি পায় আর তার প্রভাব পড়ে গর্ভস্থ শিশুর ওপর। এ ছাড়াও, অতিরিক্ত লবণ শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। এরই সঙ্গে তীব্র মাথা ব্যাথা, পেশী শক্ত হয়ে যাওয়া, অসাড়তা, মাথা ঘোরা, বমি বমি ভাবসহ নানা রকম শারীরিক অস্বস্তি দেখা দিতে পারে।

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল বৃক্ক বা কিডনি। আমাদের শরীরের রক্ত পরিশোধনের অঙ্গ কিডনি। শরীরে জমে থাকা অনেক রকম বর্জ্যও পরিশোধিত হয় কিডনির মাধ্যমে। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে কিডনিরও নানা সমস্যা দেখা দেয়।

তাই বুঝে শুনেই লবণ খাওয়া উচিত। না হলেই বাড়বে নানা সমস্যা আর ভোগান্তি।

সূত্র: জি নিউজ

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি