ঢাকা, সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

কবি সিকান্দার আবু জাফরের ৪৪তম প্রয়াণ দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬ ৫ আগস্ট ২০১৯

কবি, সাহিত্যিক ও সাংবাদিক আবু জাফরের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার। ১৯১৯ সালের ১৯ মার্চ সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

সিকান্দার আবু জাফর একাধারে কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকার, ছড়াকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিকার, সম্পাদক, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠকসহ নানাবিধ প্রতিভায় বিকশিত ছিলেন।

১৯৭১ সালের ৭ মার্চ প্রকাশিত তার ‘বাংলা ছাড়ো’ কবিতা এবং পরবর্তীকালে ‘আমাদের সংগ্রাম চলবেই’ গানসহ একাধিক কবিতা ও গান ব্যাপক আলোচিত হয়।

১৯৫৭ খ্রিস্টাব্দ থেকে ১৯৭০ খ্রিস্টাব্দ পর্যন্ত তিনি ‘সমকাল’র প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করে পূর্ববঙ্গের সাহিত্য আন্দোলনে নতুন গতির সঞ্চার করেছিলেন।

ঢাকার ডিআইটি এভিনিউতে ছিল ‘ত্রৈমাসিক সমকাল’-এরঅফিস। একাত্তরে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার জন্য তিনি কলকাতায় চলে যান। ১৯৭৫ সালের ৫ জুলাই মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ পত্রিকার সম্পাদক ছিলেন।

তার উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ: উপন্যাস: পূরবী, নতুন সকাল; ছোটগল্প মাটি আর অশ্রু; কবিতা: প্রসন্ন শহর, তিমিরান্তিক, বৈরী বৃষ্টিতে, বৃশ্চিক লগ্ন, বাংলা ছাড়ো; নাটক: সিরাজ-উদ-দৌলা, মহাকবি আলাউল; সঙ্গীত: মালব কৌশিক।

সাহিত্যে অবদানের জন্য সিকান্দার আবু জাফর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬৬), রাষ্ট্রীয় একুশে পদক (১৯৮৫, মরণোত্তর) এবং স্বাধীনতা পদক লাভ করেন।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি