ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০, || কার্তিক ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনায় ব্রাজিলে আক্রান্ত ৪৫ লাখ ৪৪ হাজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৯ ২১ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১০:৩৪ ২১ সেপ্টেম্বর ২০২০

ব্রাজিলের সাটিরি-মাওই নৃগোষ্ঠিতে করোনার প্রভাব। আমাজোনাস রাজ্যের আরিউ নদী। ছবি- বিজনেস ইনসাইডার

ব্রাজিলের সাটিরি-মাওই নৃগোষ্ঠিতে করোনার প্রভাব। আমাজোনাস রাজ্যের আরিউ নদী। ছবি- বিজনেস ইনসাইডার

করোনায় বিপর্যস্ত ব্রাজিলে নতুন করে প্রায় ১৬ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গেছেন ৩৩০ জন। আগের দিনের তুলনায় গতকাল আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। সুস্থতার তেমন একটা উন্নতি নেই। একই অবস্থা এ অঞ্চলের পেরু, কলম্বিয়া, চিলি ও আর্জেন্টিনার মতো দেশগুলোতেও। 

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ২৮২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৪৫ লাখ ৪৪ হাজার ৬২৯ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ হারিয়েছেন ৩৩০ জন। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৩৬ হাজার ৮৯৫ জনে ঠেকেছে।

অপরদিকে সুস্থতা লাভ করেছেন আরও ৩১ হাজার ১৩২ জন। এতে করে মোট সুস্থতার সংখ্যা ৩৮ লাখ ৫১ হাজার ২২৭ জন। 

গত ২৬ ফেব্রুয়ারি দেশটির সাও পাওলো শহরে ৬১ বছর বয়সী ইতালি ফেরত এক ব্রাজিলিয়ানের শরীরে ভাইরাসটি প্রথম শনাক্ত হয়। এরপর থেকেই অবস্থা ক্রমেই সংকটাপন্ন হতে থাকে। যেখানে আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন। 

তবে শুধু ব্রাজিলই নয়, করোনার ভয়াবহতা ছড়িয়ে পড়েছে লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও। যেখানে পূর্বের তুলনায় ভাইরাসটির প্রকোপ অনেকটা বেড়েছে। এমন অবস্থায় করোনাকে বাগে আনতে দেশগুলোর সরকার মানুষকে ঘরে রাখার চেষ্টা করছে। তবে অর্থনীতির চাকা সচল থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে। ফলে সংকটাবস্থার মধ্য দিয়ে ব্রাজিল, পেরু, চিলি, ইকুয়েডর ও আর্জেন্টিনার মতো দেশগুলোতে অনেক কিছুই চালু রয়েছে। 

ব্রাজিলে আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে বেশ বিপাকে পড়েছে চিকিৎসা কেন্দ্রগুলোকে। অপরদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বিতীয় দফায় করোনা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ব্রাজিল ভাইরাসটি এখন প্রধানকেন্দ্রে পরিণত হয়েছে। একইসঙ্গে এ অঞ্চলের অন্যান্য দেশগুলোর মধ্য পেরু, কলম্বিয়ায়, আর্জেন্টিনা ও  চিলিতেও ভয়াবহ রূপ নিয়েছে ভাইরাসটি।  

এর মধ্যে পেরুতে আক্রান্ত ৭ লাখ ৬২ হাজারের বেশি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩১ হাজার ৩৬৯ জন। কলম্বিয়ায় করোনা শনাক্ত হয়েছে ৭ লাখ ৬৫ হাজারের বেশি মানুষের দেহে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৪ হাজার ২০৮ জনের। আর্জেন্টিনায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৩১ হাজার ৩৬৫ জন। প্রাণ হারিয়েছেন ১৩ হাজার ৫৩ জন ভুক্তভোগী। চিলিতে করোনা হানা দিয়েছে প্রায় ৪ লাখ ৪৬ হাজার মানুষের দেহে। এর মধ্যে ১২ হাজার ২৮৬ জনের মৃত্যু হয়েছে। 

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি