ঢাকা, রবিবার   ২০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনার দুর্বলতা না জানলে জেনে নিন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২ ৩ আগস্ট ২০২০

বিশ্বে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত প্রায় সাত লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। প্রাণঘাতী করোনা প্রতিরোধে বেশ কয়েকটি ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা চলছে। চলতি বছরের মধ্যেই দুই একটি করোনা প্রতিষেধক বাজারে চলেও আসবে। কিন্তু এরই মধ্যে চাঞ্চল্যকর দাবি করলেন একদল বিজ্ঞানী। তাদের দাবি ঘরের সহজলভ্য সাধারণ উপাদানের সাহায্যেই ৯০% ভাইরাস-কণাকে মেরে ফেলা সম্বব, তাও মাত্র ২৪ ঘণ্টায়!

সম্প্রতি সাইরেবিরয়ার নভোসিবির্স্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভিরোলজি অ্যান্ড বায়োটেকনোলজির একদল বিজ্ঞানী দাবি করেছেন, তাঁরা করোনা ভাইরাসের একটি বিশেষ 
দুর্বলতার খোঁজ পেয়েছেন। কী সেই বিশেষ দুর্বলতা? রুশ বিজ্ঞানীদের দাবি, স্রেফ পানি। না, কোনও বিশেষ ধরনের পানি নয়, সাধারণ পানিতেই কাবু হবে করোনাভাইরাস!

সম্প্রতি রুশ সংবাদমাধ্যম স্পুটনিকে প্রকাশিত প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৯০ শতাংশ ভাইরাস-কণা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। তিন দিন ধরে এ বিষয়ে পর্যবেক্ষণের পর রুশ বিজ্ঞানীদের দাবি, ৭২ ঘণ্টায় প্রায় ৯৯.৯ শতাংশ ভাইরাস-কণা পানির সংস্পর্শে এসে মারা যায়। তাদের দাবি, ফুটন্ত পানির সংস্পর্শে এলে করোনাভাইরাস সঙ্গে সঙ্গে এবং সম্পূর্ণরূপে নষ্ট বা নিশ্চিহ্ন হয়ে যায়।

এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, নোনা পানিতে (ডিক্লোরিনেটেড) করোনাভাইরাস বংশবৃদ্ধি ঘটাতে পারে না। তবে, কিছুক্ষণ পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তবে পানির তাপমাত্রার ওপর নির্ভর করে ভাইরাসের টিকে থাকার মেয়াদ। 

রুশ বিজ্ঞানীদের মতে, নোনা পানি বা লবণ পানি গ্রহণের মাধ্যমে দ্রুত করোনা প্রতিহত করা যায়। 
সূত্র: জি বাংলা

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি