ঢাকা, শুক্রবার   ১৮ জুন ২০২১, || আষাঢ় ৩ ১৪২৮

করোনায় মৃত্যু বেড়ে ৫৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ৯ মে ২০২১

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৫৬ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৩৮৬ এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৩২৯ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩৮ ও নারী ১৮ জন।

গতকালের চেয়ে আজ ১১ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৪৫ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১১ হাজার ৯৩৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ৭ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ ৩০ জন রয়েছেন।

এরমধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৪ জন, বরিশাল ও রংপুর বিভাগে ২ জন করে এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৬, বেসরকারি হাসপাতালে ১৫ ও বাসায় ৫ জন মৃত্যুবরণ করেছেন।

রোববার (৯ মে) স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ৯১৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৮৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৭০৩ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৮৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ১০১ বেশি আক্রান্ত হয়েছেন। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ১৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৮ দশমিক ৭৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৫৫ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৬ লাখ ৩০ হাজার ৮৯৪ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪১ লাখ ৩৫ হাজার ৩৬২টি হয়েছে সরকারি এবং ১৪ লাখ ৯৫ হাজার ৫৩২টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩২৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৪৯২ জন। গতকালের চেয়ে আজ ৮৩৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ১০ হাজার ১৬২ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৮১ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৫৪ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ২৭ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭৭৫ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৩২৪ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৪৫১টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৭৬টি ও বেসরকারি ৭৮টিসহ ৪৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯১৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৭০৩ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৫৯১টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি