ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনায় মৃত্যু ৭০ হাজার ৭৯৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৮ ৬ এপ্রিল ২০২০

করোনাক্রান্তের চিকিৎসা

করোনাক্রান্তের চিকিৎসা

বিশ্বজুড়ে মহামারী রূপ নেয়া প্রাণঘাতী করোনা ভাইরাস এখন এক অদৃশ্য আতঙ্কের নাম। বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্তের শিকার ১২ লাখ ৯২ হাজার ৫৬৪ জন। যার মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ৭০ হাজার ৭৯৮ জন। অন্যদিকে, চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৭১ হাজার ১৩ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের শিকার মার্কিনিরা। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ৩৮৫ জন এবং মারা গেছেন ১০ হাজার ২৮২ জন। অপরদিকে সুস্থ হয়ে ফিরেছেন ১৭ হাজার ৬৬৮ জন।

অন্যদিকে, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপের দেশ ইতালিতে। সেখানে এখন পর্যন্ত মোট আক্রান্ত ১ লাখ ৩২ হাজার ৫৪৭ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫২৩ জনের। এতসব খারাপ খবরের মধ্যে আশার আলো দেখছে ইতালি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। গত দু'সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ডের দেখা মিলেছে দেশটিতে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫২৫ জনের মৃত্যু হয়েছে। গত দু'সপ্তাহে এটাই সবচেয়ে কম সংখ্যা। গত ১৯ মার্চ দেশটিতে ৪২৭ জনের মৃত্যু ছিল একদিনে সর্বোচ্চ রেকর্ড। এরপর সেখানে প্রতিদিনই মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। অবশেষে মৃত্যুর সংখ্যা কমতে থাকায় কিছুটা স্বস্তি মিলেছে।

অপরদিকে, স্পেনে করোনায় মোট ১ লাখ ৩৫ হাজার ৩২ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৩ হাজার ৫৫ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৪০ হাজার ৪৩৭ জন। সেখানেও করোনায় মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। টানা চতুর্থ দিনের মতো স্পেনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমে এসেছে। দেশটির সরকার বলছে, টানা চারদিন ধরে প্রাণহানি ধারবাহিকভাবে কমছে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু স্পেনে হয়েছে।

করোনায় বিপর্যস্ত স্পেনের প্রকাশিত পরিসংখ্যানে দেশটিতে করোনার সর্বোচ্চ প্রকোপ পার হচ্ছে বলে দেশটির কর্মকর্তারা আশা করছেন। সোমবার দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে আরও ৬৩৭ জন মারা গেছেন। তবে এই সংখ্যা এক সপ্তাহ আগের মৃত্যুর চেয়ে প্রায় অর্ধেক।

এদিকে, জার্মানিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৩২ এবং মারা গেছে ১ হাজার ৫৮৪ জন। ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ৮৩৯ এবং মারা গেছে ৮ হাজার ৭৮ জন।

যদিও করোনার উৎপত্তিস্থল চীনে এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭০৮ জন এবং মারা গেছে ৩ হাজার ৩৩১ জন।

ইরানে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ২২৬ এবং মারা গেছে ৩ হাজার ৬০৩ জন। যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৮০৬ জন এবং মারা গেছে ৪ হাজার ৯৩৪ জন। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনও করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি হাসপাতালে অক্সিজেন সাপোর্টে আছেন।

এদিকে, করোনা ভাইরাসে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩১৪ এবং মারা গেছে ১১৮ জন। সেখানে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ পাকিস্তানের পরিসংখ্যান তুলনামূলক কম। দেশটিতে তিন হাজার ২৮৯ জন আক্রান্তের মধ্যে মারা গেছে ৫০ জন।

অন্যদিকে, বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩৫ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৩-এ। অপরদিকে, নতুন করে তিনজনের মৃত্যু হওয়ায় এখন পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে ১৩ জনের। এছাড়া চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি