ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা পরীক্ষার জাদুকরী সমাধান নেই: ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:২১ ৪ আগস্ট ২০২০

বিশ্বে যে গতিতে ভ্যাকসিন পরীক্ষা হচ্ছে তা নজিরবিহীন উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছেন, এখন পর্যন্ত করোনা পরীক্ষার জাদুকরী সমাধান নেই। স্বাভাবিকে ফেরার পথ অনেক দীর্ঘ। 

স্থানীয় সময় সোমবার (৩ আগাস্ট) জেনেভায় এক অনলাইন সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিইয়েসুস এ কথা বলেন।

এ সময় বিশ্বের সব দেশে মাস্ক পরা, সামাজিক দূরত্ব পালন, হাত ধোয়া এবং পরীক্ষার মতো স্বাস্থ্য ব্যবস্থাগুলো কঠোরভাবে মেনে চলার আহ্বান জানান গেব্রিইয়েসুস এবং ইমারজেন্সি বিভাগের প্রধান মাইক রায়ান।

ডব্লিউএইচও প্রধান বলেন, 'বর্তমানে কয়েকটি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে রয়েছে। আশা করছি আমরা বেশ কয়েকটি কার্যকর ভ্যাকসিন পাবো। যা করোনার সংক্রমণ থেকে আমাদের রক্ষা করবে। তবে, সহসাই জাদুকরী সমাধান নেই। এমনকি নাও মিলতে পারে।'

আর রায়ান বলেন, 'ব্রাজিল ও ভারতসহ যেসব দেশে করোনার তীব্র সংক্রমণের হার রয়েছে, তাদের বড় ধরনের লড়াইয়ের প্রয়োজন। এখান থেকে বেরিয়ে আসার পথ অনেক দীর্ঘ এবং এজন্য টেকসই প্রতিশ্রুতি।'

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, বিশ্বে এখন পর্যন্ত  করোনাক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৩ লাখের বেশি।  মারা গেছেন ৬ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ। এর মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোর মতো দেশগুলো।

ভ্যাকসিন না পেলেও, সাধারণ চিকিৎসায় এখন পর্যন্ত সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১ কোটি ১৫ লাখ ১২ হাজারের বেশি ভুক্তভোগী।

এআই//আরকে
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি