ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০, || আষাঢ় ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

করোনা ভাইরাস সংক্রমণ শূন্য চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪০ ২৫ মে ২০২০

হুবেই’র ডংজিহু জেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের বুথে এক চীনার শরীরের নমুনা সংগ্রহ করা হচ্ছে- সিনহুয়া

হুবেই’র ডংজিহু জেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের বুথে এক চীনার শরীরের নমুনা সংগ্রহ করা হচ্ছে- সিনহুয়া

গেল বছরের ডিসেম্বরে যে দেশে থেকেই কোভিড-১৯ নামক প্রাণঘাতি ভাইরাসের উৎপত্তি বলে ধারণা করা হয় সেই চীনেই ভাইরাসটির সংক্রামণ শূন্যের কোটায়। গতকাল রোববার চীনের মূল ভূখণ্ডে স্থানীয়ভাবে করোনা ভাইরাস সংক্রমণের কোনো ঘটনা ঘটেনি। আজ সোমবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়া’র। 

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন তাদের প্রতিদিনের প্রতিবেদনে জানায়, এ সময়ে বাইরে থেকে আসা ১১ জনের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। যার মধ্যে ১০ জন স্বায়ত্তশাসিত অঞ্চল ইনার মঙ্গোলিয়ার আর একজন সিচুয়ান প্রদেশের। নতুন করে কারো মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়নি বা এতে আক্রান্ত হয়ে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। গতকাল রোববার সাতজন রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এদিন দেশটিতে ৪০ জন নতুন করে লক্ষণহীন রোগী শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত ৩৯৬ জন লক্ষণহীন রোগী শনাক্ত করা হয়েছে এবং তাদের পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জানা যায়, আজ সোমবার পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে ৮২ হাজার ৯৮৫ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন। ৮৩ রোগী এখন চিকিৎসাধীন রয়েছেন বলে উল্লেখ করেছে কমিশন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, গত বছরের ডিসেম্বরের শেষে চীনে প্রথম কোভিড-১৯ আক্রান্তের পরে ভাইরাসটি দ্বারা বিশ্বব্যাপী ৫৪ লাখ মানুষ সংক্রামিত হয়েছে। এখন পর্যন্ত ৩ লাখ ৪৫ হাজার ৫৯ জন মারা গেছেন। বাস্তব সংখ্যা এর চেয়েও অনেক বেশি হতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। কেননা এ হিসাব সব দেশে সরকারী হিসাব। 

এদিকে আজ সোমবার বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৭৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছেন ২১ জন। এনিয়ে আক্রান্ত ৩৩ হাজার ৫৮৫ জন ও মৃত ৫০১ জন। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২ লাখ ৫৩ হাজার ৩৪টি।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি