ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

কার জন্য কেমন রাউটার? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫ ১৩ জুলাই ২০২০ | আপডেট: ১৩:১৯ ১৩ জুলাই ২০২০

(ছবি- সংগৃহীত)

(ছবি- সংগৃহীত)

বর্তমান ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে রাউটার খুবই পরিচিত একটি ডিভাইস। বাজারে বিভিন্ন ধরনের রাউটার উপস্থিত থাকায় অনেকেই রাউটার কিনতে গিয়ে কিছুটা দ্বিধায় ভোগেন। চলুন জেনে নেই ঠিক কোন ধরনের রাউটার আপনি  কিনবেন?

ডুয়াল ব্যান্ড রাউটার:
বর্তমান বেশিরভাগ রাউটারগুলো সিঙ্গেল ব্যান্ড বা ২.৪  গিগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের যা সঠিকভাবে স্ট্রিমিং করার জন্য দক্ষ নয়। আপনি যদি স্মূথ স্ট্রিমিং চান তাহলে অবশ্যই আপনার উচিত ডুয়াল ব্যান্ড রাউটার বা ৫ গিগাহার্টজ ব্যান্ডের রাউটার।

ক্লাউড সাপোর্ট:
আপনি যদি বাসার বাহির থেকে রাউটার কন্ট্রোল করতে চান তাহলে ক্লাউড সাপোর্টেট রাউটার কিনতে হবে।
 
ডাউনলোড ম্যানেজার:
আপনি যদি অনেক বেশি ডাউনলোড প্রেমী হয়ে থাকেন। অথবা আপনার যদি মাঝে মাঝেই অনেক বড় বড় ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করার প্রয়োজন হয়ে থাকে তাহলে ডাউনলোড ম্যানেজার ফিচার্স সমৃদ্ধ রাউটার কিনুন।

ইউএসবি কানেকশন:
ইউএসবি কানেকশন যুক্ত রাউটারগুলোতে আপনি ইউএসবি স্টোরেজ ডিভাইস কানেক্ট করতে পারবেন। এছাড়া আপনি এফটিপি সার্ভার হোস্ট করতে পারবেন। স্ট্রিমিং বা গেমিং আপনার পিসি থেকে যদি কোন কিছু আপনার বাসার স্মার্টটিভিতে স্ট্রিমিং অথবা গেম খেলতে চান তাহলে অন্তত ৩০০ এমবিপিএস এর রাউটার প্রয়োজন তা খেয়াল রেখে কিনতে পারেন।
 
কাভারেজ:
যদি বাসা-বাড়ি  বা অফিসে পূর্ণ কাভারেজ পেতে চান তাহলে ২-৮ এন্টেনা বিশিষ্ট শক্তিশালী রাউটার ব্যাবহার করতে হবে। কিন্তু কাভারেজের জায়গায় যদি বাঁধার পরিমান বেশি হয় যেমন দেওয়াল, জানালা ইত্যাদি তাহলে ১টির পরিবর্তে  ২টি রাউটার কিনতে হবে। দ্বিতীয় রাউটারটিকে ওয়্যারলেস রিপিটার হিসেবে ব্যবহার করে পূর্ণ কাভারেজ পেতে পারেন । 

বাজেট:
বর্তমানে রাউটার ১,০০০থেকে শুরু করে ১০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনার প্রয়োজন ও বাজেট অনুযায়ী যে কোন ধরনের রাউটার ক্রয় করতে পারেন তবে কেনার আগে দাম তুলনা করার ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে রাউটারের বর্তমান প্রাইস জেনে নিতে পারেন। অনলাইনে দেখে নিন বিভিন্ন রাউটারের বিস্তারিত https://www.bdstall.com/wireless-router/

এমএস/ 
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি