ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

কাল সন্ধ্যায় বিরল দৃশ্য দেখা যাবে আকাশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৩ ১৩ জুলাই ২০২০

কয়েকদিন আগেই গিয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। স্বচক্ষে তা দেখেছেও মানুষ। এবার হাজির ধূমকেতু। আগামীকাল বুধবার দেখা যাবে এই ধূমকেতুকে। মহাকাশে সৃষ্টি হবে এক অভূতপূর্ব দৃশ্য। এই বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীর মানুষ।

তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসবে ধূমকেতু। তার আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ হবে। আর সেই দৃশ্যই দেখা যাবে খালি চোখে। ১৪ জুলাইয়ের পর থেকে প্রতিদিন ২০ মিনিটের জন্য সূর্যাস্তের পর দেখা যাবে এই বিরল ধূমকেতু। জুলাই মাসের ১৪ তারিখ থেকে ২০ দিন পর্যন্ত দেখা যাবে এই ধূমকেতুকে।

সি/২০২০ এফ৩ বা নিওওয়াস নামে এই ধূমকেতুটি আবিষ্কার হয়েছে মার্চ মাসে। এটি এবার যাওয়ার পর আবার ফিরবে ৬ হাজার ৮০০ বছর পর। ১৫ জুলাইয়ের পর ধূমকেতুটি ধীরে ধীরে সরবে পশ্চিম আকাশে। ফলে সূর্যাস্তের পর উত্তর-পশ্চিম আকাশে খালি চোখে বা বায়নোকোলার দিয়ে দেখা যাবে একে।

তবে এই ধূমকেতু শীতল। এখন তার লক্ষ্য পৃথিবী। দুরন্ত গতিতে সে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। বিজ্ঞানীরা বলছেন, সাধারণত এ ধরনের দৃশ্য দেখার জন্য দূরবীক্ষণ যন্ত্রের প্রয়োজন হয়। কিন্তু এক্ষেত্রে একেবারে খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। তবে টেলিস্কোপ দিয়ে আরও স্পষ্টভাবে দেখা যাবে দৃশ্যটি।

আগামীকাল মহাকাশে স্পষ্ট হয়ে জ্বলজ্বল করে উঠবে ধূমকেতু। এরপর একটু একটু করে এগিয়ে আসবে। ২২ থেকে ২৩ জুলাই আরো রূপসী হয়ে উঠবে। এই সময় ধূমকেতুর ঔজ্জ্বল্য সব থেকে বেশি থাকবে বলে জানানো হয়েছে।

তবে এই ধূমকেতুর বংশ পরিচয় জানেন না বিজ্ঞানীরা। সে সূর্যের মায়া ত্যাগ করে এখন পৃথিবীর প্রদক্ষিণে ব্যস্ত হতে যাচ্ছে। তবে এই ধূমকেতুর সৌরমণ্ডল ঘুরে দেখার বিষয়টি মার্চ মাসেই টের পেয়েছিলেন বিজ্ঞানীরা।
এএইচ/এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি