ঢাকা, বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২

কোভিডের পরে বাড়ছে মারাত্মক এক অসুখ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ২০ সেপ্টেম্বর ২০২২

অনেকটাই কমে গিয়েছে কোভিডের আতঙ্ক। কিন্তু গবেষণায় ধরা পড়ল, নতুন এক সমস্যার কথা। যারা কোভিডে আক্রান্ত হয়েছিলেন, তাদের মধ্যে বেড়েছে এই সমস্যা। যা চিকিৎসকদের চিন্তায় ফেলেছে। দেখে গিয়েছে, কোভিডে আক্রান্তদের মধ্যে যাদের বয়স তুলনায় বেশি বা ৬৫ বছরের ঊর্ধ্বে, তাদের মধ্যে বেড়েছে মস্তিষ্কের একটি রোগের লক্ষণ। আর তাতেই চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরা। 

সম্প্রতি আমেরিকার ক্লিভল্য়ান্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রায় ৬০ লক্ষ বয়স্ক মানুষকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। এই মানুষের প্রত্যেকেরই বয়স ৬৫ বছর বা তার ঊর্ধ্বে। দেখা গিয়েছে, তাদের মধ্যে যারা কোভিডে আক্রান্ত হয়েছিলেন, তাদের অনেকেরই অ্যালজাইমার ডিজিজের লক্ষণ দেখা দিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, “এখনও পর্যন্ত হাতে এমন কোনও প্রমাণ নেই যে, কোভিড সংক্রমণ থেকেই এই রোগটি দেখা গিয়েছে। কিন্তু মস্তিষ্কের এই রোগের পিছনে কোভিডের যে পুরোদস্তুর ভূমিকা থাকতে পারে, সে বিষয়ে বড়সড় আশঙ্কা থেকেই যাচ্ছে।” 

ফ্লোরিডা এটল্যান্টিক বিশ্ববিদ্যালয়ের মস্তিষ্ক বিজ্ঞান বিভাগের ডিরেকটর চিকিৎসক রিচার্ড আইসাকসন বলেছেন, “আমি আমার রোগীদেরকে কোভিডের বিষয়ে সতর্ক করছি। বলছি, মস্তিষ্ক সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে এর ফলে।”

তার মতে, এখনও হাতে সুস্পষ্ট প্রমাণ নেই। কিন্তু এ কথা টের পাওয়াই যায় যে, কোথাও ধোঁয়া দেখা গেলে বুঝতেই হবে, আগুন আছে। আর এই নতুন সমীক্ষা থেকে সেটি ধরে নেওয়াও ভালো।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, মস্তিষ্কের নিজস্ব কর্মপদ্ধতি এবং রোগ প্রতিরোধ ব্যবস্থা রয়েছে। ফলে কোভিডের মতো রোগ প্রতিরোধ করার সময়ে সেটি অন্য রকমভাবে কাজ করতেই পারে। তাতে হয়তো বাড়তে পারে অ্যালাজাইমার ডিজিজের মতো রোগের আশঙ্কা। আগামী দিনে এই বিষয়টি নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা হলে ছবিটি পরিষ্কার হবে। এমনই মত তাঁদের।

তবে এই পরিস্থিতিতে নিয়ম করে টিকা নেওয়া এবং সতর্ক থাকাই একমাত্র রাস্তা বলে মনে করছেন অনেক চিকিৎসকই।  
সূত্র: হিন্দুস্তান টাইমস
আরএমএ/ এসএ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি