ঢাকা, বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

কোভিড-১৯’র ভ্যাকসিনের চূড়ান্ত পরীক্ষা শুরু করছে ‘মডার্না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০ ১৫ জুলাই ২০২০ | আপডেট: ২১:৫৪ ১৫ জুলাই ২০২০

মানবদেহে করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর চূড়ান্তভাবে ভ্যাকসিনের পরীক্ষা করতে যাচ্ছে মার্কিন কোম্পানি মডার্না। এর আগে প্রথম পর্যায়ে স্বল্প পরিসরে পরীক্ষা চালিয়ে তারা সফল হয়েছে বলে দাবি করেছে। খবর বিবিসি’র।

প্রতিষ্ঠানটির সম্ভাব্য ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের পর প্রাথমিক ফলে দেখা যায়, যারা এই ভ্যাকসিনটি নিয়েছেন তাদের সকলের দেহে করোনা সংক্রমণ প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। এমনকি ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়াদের তুলনায় ওই অ্যান্টিবডি শক্তিশালী। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে যৌথভাবে দেশটির বায়োটেক কোম্পানি মডার্নার তৈরি ওই ভ্যাকসিন প্রথম ধাপে ৪৫ জন স্বেচ্ছাসেবীর দেহে পুশ করা হয়। তাতে দেখা গেছে সবার ক্ষেত্রেই এই প্রতিষেধক কাজ করেছে।

এরপর মঙ্গলবার ফেস-১ এর আশাব্যঞ্জক এই ফল আসার পর বায়োটেক কোম্পানি মডার্না জানিয়েছে, আগামী ২৭ জুলাই থেকে ৩০ হাজার মানুষের দেহে পুশ করার মাধ্যমে ভ্যাকসিনটির তৃতীয় অর্থাৎ চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু হবে। অক্টোবরের মধ্যেই ওই পরীক্ষার ফল জানা যাবে বলে আশাবাদী তারা।

পরে ৩০ হাজার মানুষকে দুই বছর ধরে পর্যবেক্ষণ করবেন গবেষকরা। যাদের উপর পরীক্ষা চলানো হবে তাদেরকে এই ভ্যাকসিনটি করোনা ভাইরাস থেকে সুরক্ষা দিচ্ছে কিনা। এ গবেষণা চলবে ২০২২ সালের অক্টোবর পর্যন্ত। গত মার্চে ভ্যাকসিন নিয়ে মানুষের ওপর সবার আগে পরীক্ষা শুরু করেছিল মডার্না।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি