ঢাকা, শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪

গণস্বাস্থ্য মেডিকেলে ১১০ শিক্ষার্থী ভর্তি বহাল, ১০ লাখ জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৯, ৬ ফেব্রুয়ারি ২০২৪

গণস্বাস্থ্য মেডিকেল কলেজে ২০২১ শিক্ষাবর্ষে শুধুমাত্র ১১০ জন শিক্ষার্থীর ভর্তির সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির কারণে প্রতিষ্ঠানটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সর্বোচ্চ আদালত।

আজ মঙ্গলবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ রায় দেন। 

জরিমানার এই টাকা খুলনা গণস্বাস্থ্য হাসপাতাল ও কিউনি ফাউন্ডেশনকে দিতে বলা হয়েছে। গণস্বাস্থ্য মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে এই টাকা পরিশোধ করতে বলা হয়েছে।

আদালতে শিক্ষার্থীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, এডভোকেট নাহিদ সুলতানা যুথি, এডভোকেট শাকিলা রওশন।

২০২২ সালের ২৮ জুন গণস্বাস্থ্য মেডিকেল কলেজ প্রতি শিক্ষাবর্ষে ১১০ জন শিক্ষার্থী ভর্তি করতে পারবে বলে রায় দেন হাইকোর্ট। ৬০ জন শিক্ষার্থীর ভর্তির অনুমতি সংক্রান্ত সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় দেন।

২০১০ সাল থেকে গণস্বাস্থ্য মেডিকেল কলেজে ১১০ জন করে শিক্ষার্থী ভর্তির অনুমতি ছিল। ২০২১ সালে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পর থেকে চিঠি দিয়ে জানালো ৫০ জন শিক্ষার্থীর বেশি গণস্বাস্থ্য মেডিকেল কলেজে ভর্তি করা যাবে না। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করলে তখন মাত্র ১০ জন বাড়িয়ে ৬০ জন ভর্তির অনুমতি দেয়া হয়।

১১০ জনের জায়গায় ৬০ জন ভর্তি করার অনুমতি সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। রিটের শুনানি নিয়ে ২০২১ সালের ২৩ নভেম্বর আদালত রুল জারি করেছিলেন। রুল যথাযথ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। 

৬০ জন শিক্ষার্থীর ভর্তির অনুমতি সংক্রান্ত সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হয়। পরে এই রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি