ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

গত ২৪ ঘণ্টায় চীনে নতুন করোনা রোগী নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৬ ২৩ মে ২০২০

চীনের স্বাস্থ্যকর্মীরা উহান’র রেল স্টেশনে জীবাণুনাশক ছিটানোর প্রস্তুতি নিচ্ছেন- নিউ ইয়ার্ক টাইমস

চীনের স্বাস্থ্যকর্মীরা উহান’র রেল স্টেশনে জীবাণুনাশক ছিটানোর প্রস্তুতি নিচ্ছেন- নিউ ইয়ার্ক টাইমস

গেল বছরের ডিসেম্বরের শেষে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন কেউ আক্রান্ত হননি। এ সময় করোনায় আক্রান্ত কেউ মারাও যাননি বলে জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। খবর বিবিসি’র। 

গত পাঁচ মাসে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও বেশি মানুষের। তবে এ পর্যন্ত চীনে ৮৪ হাজার লোক আক্রান্ত হয়েছে আর ৪ হাজার ৬০০ জন মারা গেছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। করোনা ভাইরাসের সংক্রামন ঠেকাতে শুরুতেই উহান ও বৃহত্তর হুবেই প্রদেশে কঠোর লকডাউন জারি করে দেশটির কর্তৃপক্ষ। ঐ অঞ্চলের লোকজনকে ঘরবন্দি রাখতে ব্যাপক উদ্যোগ নেয় তারা। তিন মাস কঠোর নজরদারি করার ফলও পায়। সংক্রমণ নিয়ন্ত্রণে সফল হয় তারা।

এদিকে নিজ দেশে ভাইরাসের সংক্রামন নিয়ন্ত্রণ করতে পারলেও করোনা ভাইরাস বিশ্ব্যবাপী ছড়িয়ে পড়ে। প্রথমে ইরান, তারপর ইউরোপ, যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ব্রাজিল সংক্রমণের নতুন উপকেন্দ্র হয়ে দাঁড়ায়। ১৬ লাখ ১ হাজার ৪৩৪ জন আক্রান্ত নিয়ে যুক্তরাষ্ট্র আক্রান্তের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে শীর্ষস্থানে অবস্থান করছে। ৯৬ হাজারেরও বেশি লোকের মৃত্যু নিয়ে দেশটি এ ক্ষেত্রেও শীর্ষস্থানে আছে। এখন দক্ষিণ আমেরিকা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারীর নতুন উপকেন্দ্র হয়ে দাঁড়িয়েছে বলে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

জনস হপকিন্স বিশবিদ্যালয়ের তথ্য অনুযায়ী আজ শনিবার সকাল পর্যন্ত ব্রাজিলে তিন লাখ ৩০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। অন্যদিকে রাশিয়ায় শনাক্ত হয়েছে ৩ লাখ ২৬ হাজার ৪৪৮ রোগী। আক্রান্ত-মৃত্যুতে সবার উপরে থাকা যুক্তরাষ্ট্রে ১৬ লাখের বেশি মানুষের দেহে ভাইরাসের উপস্থিতি মিলেছে। দক্ষিণ আমেরিকার দেশ পেরু ও চিলিতে প্রতি মুহূর্তে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। পেরুতে এক লাখ ১১ এবং চিলিতে ৬২ হাজারের কাছাকাছি।

অন্যদিকে ব্রাজিলে করোনায় মৃত্যু হয়েছে ২১ হাজার। এ মৃতের সংখ্যায় তাদের উপরে আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্স। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে পেরুতে নতুন করোনা ভাইরাসে মৃত্যু তিন হাজার ২০০ ছাড়িয়েছে। চিলিতে এ সংখ্যা এখনও অনেক কম যা মাত্র ৬৩০।

উল্লেখ্য, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৫২ লাখ। শনিবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ১৬০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ১০ হাজার ৮১৭ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ লাখ ৫৬ হাজার ৬৪৩ জন।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি