ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ৯:৪৭:২০

Ekushey Television Ltd.

গভর্নমেন্ট সিকিউরিটি প্রোগ্রামে সরকারকে তথ্য দেবে মাইক্রোসফট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫৪ পিএম, ১০ অক্টোবর ২০১৮ বুধবার

গভর্নমেন্ট সিকিউরিটি প্রোগ্রাম (জিএসপি) নিয়ে সরকারকে তথ্য দেবে মাইক্রোসফট। এ লক্ষ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে চুক্তিবদ্ধ হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এ চুক্তির অধীনে মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিট (ডিসিইউ) `বাংলাদেশ সাইবার থ্রেট ইন্টেলিজেন্স প্রোগ্রাম (সিটিআইপি) নিয়ে জাতীয় তথ্য কেন্দ্র এবং মন্ত্রণালয়ের সিআইআরটি দলকে প্রয়োজনীয় তথ্য প্রদন করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার, মাইক্রোসফটের দক্ষিণ-পূর্ব এশিয়া উদীয়মান বাজারের(এসইএএনএম) প্রেসিডেন্ট সুক হুন চিয়াহ এবং মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান এবং লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরসহ উভয় দিকের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের জাতীয় তথ্য কেন্দ্রের পরিচালক তারিক এম বরকতুল্লাহ। আর মাইক্রোসফটের পক্ষে চুক্তিকে স্বাক্ষর করেন সুক হুন চিয়াহ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, "আমাদের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের রুপকল্পে জাতীয় নিরাপত্তা রক্ষা এবং সাইবার হুমকি সনাক্ত করা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে, মাইক্রোসফটের সাথে এ চুক্তি আমাদের সহায়তা করবে কেননা সরকার ভার্চুয়াল স্পেসে আমাদের জাতীয় নিরাপত্তা শক্তিশালীকরণে কাজ করে যাচ্ছে"।

এসময় সুক হুন চিয়াহ বলেন, "মাইক্রোসফটের লক্ষ্য পৃথিবীর প্রতিটি মানুষ ও সংস্থার ক্ষমতায়নে আরও বেশি অর্জন। ডিজিটাল রূপান্তরের এ সময়ে প্রত্যেকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য সাইবার নিরাপত্তা অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। নিরাপদ, সুরক্ষিত ও বিশ্বাসযোগ্য কম্পিউটিং অভিজ্ঞতায় আমাদের গ্রাহকদের সহায়তা করতে আমরা প্রতিবছর সাইবার নিরাপত্তায় ১ বিলিয়ন মার্কিন ডলারেও বেশি ব্যয় করছি"।

অনুষ্ঠানে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সিয়াটল ভিত্তিক মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম ইউনিট দুইটি বিশেষ খাতে কাজ করে। এর মধ্যে একটি হলো আইটি অবকাঠামোর ম্যালওউয়ার ঝুকি, বুটনেট টেকডাউন ও ডিজিটাল অপরাধ মোকাবিলা এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিগ ডাটা, এআই ও ফরেনসিকের মতো অভিনব প্রযুক্তির পাশাপাশি আইন ও অংশীদ্বারিত্বের সুবিধা গ্রহণ।

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি