ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০১৯, || আশ্বিন ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

গাড়িতে কনডোম না থাকলেই জরিমানা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪ ২৩ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৬:০৭ ২৩ সেপ্টেম্বর ২০১৯

একের পর এক নতুন ট্রাফিক আইনের ঠেলায় যখন গাড়ির চালকদের রাতের ঘুম উড়তে বসেছে, ঠিক তখনই সামনে এলো নতুন এক নিয়ম। গাড়ির ফার্স্ট এইড বক্সে কনডোম না থাকলে জরিমানার মুখে পড়তে হচ্ছে চালকদের! সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে ভারতের দিল্লিতে।

গত ১ সেপ্টেম্বর থেকে বিচিত্র এ দেশটির বিভিন্ন রাজ্যে চালু হয়েছে নতুন ট্রাফিক আইন। যে আইন ভাঙলেই গুনতে হচ্ছে মোটা টাকা জরিমানা। সম্প্রতি ট্রাফিক আইন ভাঙার অপরাধে ২৩ হাজার থেকে প্রায় ৮০ হাজার টাকা পর্যন্ত জরিমানার বেশ কয়েকটি ঘটনাও সামনে এসেছে। যদিও পশ্চিমবঙ্গে আইনটি এখনও কার্যকর করা হয়নি।

তবে উত্তরপ্রদেশ সরকারের সংশোধিত মোটর ভেহিকেলস আইনে কার্যকর করা হচ্ছে নতুন পোশাক বিধি। সংশোধিত ট্রাফিক আইন অনুযায়ী, লুঙ্গি পরে ট্রাক চালালে এখন থেকে ২ হাজার টাকা জরিমানা গুনতে হবে চালককে। 

এ আইন অনুযায়ী, লুঙ্গি আর গেঞ্জি পরে ট্রাক চালাতে গিয়ে ধরা পড়লে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে চালককে। এরই মাঝে সামনে এলো নতুন বিচিত্র আরেক নিয়ম। আর তা হলো- গাড়ির ফার্স্ট এইড বক্সে কনডোম না থাকলে জরিমানার মুখে পড়তে হচ্ছে চালকদের!

দেশটির সংবাদ সংস্থা এএনআই’কে দিল্লির ক্যাব চালকরা জানিয়েছেন, গাড়ির ফার্স্ট এইড বক্সে কনডোম না থাকলেই জরিমানা করছে ট্রাফিক পুলিশ। যদিও গাড়ির ফার্স্ট এইড বক্সে কনডোম রাখার নির্দেশ কেন দেওয়া হচ্ছে, তার কারণ অবশ্য স্পষ্ট নয় ক্যাব চালকদের কাছে। তবে ফার্স্ট এইড বক্সে কনডোম না থাকলেই চালান ধরানো হচ্ছে বলে দাবি দিল্লির ক্যাব চালকদের।

যদিও দিল্লি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ক্যাব চালকদের এই দাবিকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানানো হয়েছে। দিল্লি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এমন কোনও ঘটনাই ঘটেনি। যদি কারও সঙ্গে এই ধরনের কোনও ঘটনা ঘটে থাকে, তাহলে তিনি বা তারা লিখিতভাবে এ বিষয়ে অভিযোগ জানাতে পারেন। 

অভিযোগ পেলে এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানানো হয় দিল্লি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে। সূত্র- জি নিউজ।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি