ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

গ্রন্থমেলায় ইব্রাহীম খলীলের প্রকাশনায় সভ্যতার এপিট ওপিট

ঢাকা কলেজ প্রতিনিধি :

প্রকাশিত : ২০:০৮ ৬ ফেব্রুয়ারি ২০২০

তরুন প্রকাশক ও লেখক মুহাম্মদ ইব্রাহীম খলীলের প্রকাশনায় অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ বের হয়েছে নতুন বই "সভ্যতার এপিট ওপিট"। মুহাম্মদ ইব্রাহীম খলীল ঐতিহ্যবাহি ঢাকা কলেজের ২০১৪-১৫ ব্যাচের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। 

তিনি ১৯৯৫ সালে বাংলাদেশের একমাত্র দ্বীপ জেলা ভোলায় জন্মগ্রহন করেন। ২০১২ সালে দাখিল ও ২০১৪ সালে  কৃতিত্বের সঙ্গে আলিম পরিক্ষায় উত্তীর্ণ হন। ঢাকা কলেজে ২০১৪-১৫ সেশনে ভর্তি হন। ঢাকা কলেজে পড়া অবস্থায় শিক্ষকমন্ডলী যখন লেকচার দিতেন তখন থেকে তার প্রকাশনা ও লেখার অনুপ্রেরণা।

মুহাম্মমদ ইব্রাহীম খলীল বলেন, ঢাকা কলেজের শিক্ষকদের বিভিন্ন শিক্ষামূলক গল্প শুনে মনে হতো যদি কাগজে বাঁধা যেত তাহলে কতই না ভালো হতো। সেই ইচ্ছা থেকে ২০২০ সালের বইমেলা উপলক্ষে তরুন লেখক মুহাম্মদ আবদুল্লাহ খানের লেখা "সভ্যতার এপিঠ ওপিঠ" বইটি প্রকাশের কাজে ব্যস্ত হয়ে যাই। 

বইটিতে পাশ্চাত্য সভ্যতা ও ইসলামী সভ্যতার স্বরুপ নিয়ে খুবই তথ্যমুলক আলোচনা করা হয়েছে। কুরআন ও হাদিসের পাশাপাশি বিভিন্ন বিষয়ে যুক্তির মাধ্যমে আমাদের সামনে পাশ্চাত্য সভ্যতার নানা দিক তুলে ধরেছেন। পাশ্চাত্য সভ্যতার খারাপ দিকগুলো তুলে ধরেছেন লেখার মাধ্যমে। প্রকাশ করেছেন ইসলামী সভ্যতার সুন্দর দিকগুলো। পাঠক বইটি পাঠ করে ইসলামের বিভিন্ন বিধানের প্রতি আরো শ্রদ্ধাশীল হবে। ইসলামী সভ্যতার সুন্দর বিষয়গুলো তুলনামুলক ভাবে আলোচনা করা হয়েছে।

এছাড়াও আরো আলোচনা করা হয়েছে, পশ্চিমারা বিভিন্ন দেশে উপনিবেশ স্থাপন করে উন্নত প্রযুক্তি ও শক্তি দিয়ে গোটা বিশ্বে নিজেদের সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে। অন্যের উপর নিজেদের রীতি-নীতি ও সংস্কৃতি চাপিয়ে দিচ্ছে। পাশ্চাত্য নিজেদের বিশ্বমানবতার কল্যাণকামী ও শান্তি প্রতিষ্ঠাকারী হিসেবে তুলে ধরার পাশাপাশি অন্যদের ওপর নিজেদের মূল্যবোধ ও সংস্কৃতি চাপিয়ে দেওয়ার লক্ষ্যে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। তাদের এসব অপতৎপরতা ও ভ্রান্তি মুসলিম উম্মাহর সামনে তুলে ধরার প্রয়োজনীয়তা অত্যধিক। ইসলামি সংস্কৃতি ও সভ্যতার ব্যাপারে সংকলিত এই গ্রন্থটি সে প্রচেষ্টারই অংশ।

উল্লেখ্য যে, মুহাম্মদ ইব্রাহীম খলীলের নিজের লেখা বই "হৃদয়ে আঁকা গল্প" প্রকাশিত হবে আগামী মার্চ মাসে। সভ্যতার এপিট ওপিট বইটি পাওয়া যাবে বাংলার প্রকাশন ৩৩৭ ও ৩৩৮ নং স্টলে। এছাড়াও তিনি আরো অনেকগুলো বিষয় নিয়ে কাজ করে যাচ্ছেন।

আরকে//

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি