ঢাকা, রবিবার   ২০ জুন ২০২১, || আষাঢ় ৫ ১৪২৮

গ্রহাণু থেকে নমুনা নিয়ে রওনা দিয়েছে নাসার মহাকাশ যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭, ১১ মে ২০২১

বেন্নু গ্রহাণুতে কাজ সেরে এবার পৃথিবীতে ফিরছে নাসার মহাকাশযান ওসিরিস-রেক্স। সোমবার পৃথিবীর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে এটি। এই রোবটিক প্রসপেক্টরের পৃথিবীতে আসতে সময় লাগবে ২ বছর।

ওসিরিস রেক্স বেন্নু গ্রহাণুতে পৌঁছেছিল ২০১৮ সালে। সেখানে সেটি ২ বছর সময় কাটায় এবং সেখান থেকে নমুনা সংগ্রহ করে। 

আরিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী দান্তে লরেটা জানিয়েছেন, এই মহাকাশ যানে আধ পাউন্ড থেকে ১ পাউন্ড (২০০ গ্রাম ও ৪০০ গ্রাম) পর্যন্ত বড় পাথর খণ্ড ধরে। তবে এটি তার ক্ষমতা কিছুটা বৃদ্ধি করতে পারে। অতিরিক্ত ২ আউন্স (৬০ গ্রাম) ওজনও বহন করতে সক্ষম এটি। অ্যাপোলো চাঁদ থেকে যে পাথর নিয়ে এসেছিল এটি তারপর সবচেয়ে বড় নমুনা সংগ্রহ। এছাড়া নাসা ধুলো ও বাতাসের নমুনাও সংগ্রহ করেছে। এই প্রথম কোনও গ্রহাণু থেকে এমন নমুনা সংগ্রহ করা হল। যদিও এর আগে জাপান ২ বার গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করেছে, কিন্তু তা ছিল খুবই সামান্য। এই প্রথম এতখানি নমুনা সংগ্রহ করা হল।

বেন্নু থেকে নাসার এই মহাকাশ যান অনেক ছবি এবং তথ্যও সংগ্রহ করেছে। ছবিগুলো দুপুরের দিকে তোলা হয়। বেন্নুর পাথুরে জমি যাতে ছায়া ছাড়া স্পষ্ট ভাবে তোলা সম্ভব হয় তাই দুপুরের সময়টিকেই বেছে নেওয়া হয়। 

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পর্যবেক্ষণগুলো মূল মিশন পরিকল্পনার মধ্যে ছিল না। তাই তারা ফের তাদের কাজটি নথিভুক্ত করতে আগ্রহী। গ্রহাণু থেকে ২০০ মাইল (৩০০ কিলোমিটার) আসার পর সোমবার বিকেলে এটি তার মূল ইঞ্জিন চালু করে। 

বিজ্ঞানীদের আশা, এই নমুনা থেকে গবেষণা আরও অনেকদূর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। বেন্নুর কালো, খসখসে, কার্বন সম্বৃদ্ধ পৃষ্ঠ থেকে যে নমুনা আনা সম্ভব হয়েছে তার উপর ভিত্তি করেই এমন আশা করছেন বিজ্ঞানীরা। এই গ্রহাণুটি ১ হাজার ৬০০ মিটার চওড়া এবং ৪.৫ বিলিয়ন বছর পুরনো। বেন্নু গ্রহাণুটি সূর্যকে প্রদক্ষিণ করে। কার্বন সমৃদ্ধ গ্রহাণুটি পৃথিবী থেকে ১৮২ মিলিয়ন মাইল (২৯৩ মিলিয়ন কিলোমিটার) দূরে রয়েছে। এর নমুনা পৃথিবীতে এসে পৌঁছনোর পর তা বিশ্লেষণ করে দেখবেন বিজ্ঞানীরা। 

২০২৩ সালে পৃথিবীতে পৌঁছানোর কথা ওসিরিস রেক্স মহাকাশ যানের। এর মাধ্যমে সৌরজগতের গ্রহগুলো কীভাবে গঠন হয়েছিল সেই সম্পর্কে আরও তথ্য পাবেন বিজ্ঞানীরা।
সূত্র : কলকাতা২৪
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি