ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

গ্রিসে সম্মাননা পেলেন কবি শামীম আজাদ

প্রকাশিত : ২২:২১ ৫ মে ২০১৯

যুক্তরাজ্যের লন্ডনে বসবাসকারী বাংলাদেশি কবি শামীম আজাদ, শিল্প-সাহিত্য ও সভ্যতার জন্মভূমি ঐতিহাসিক গ্রিসের আবাসিক কবির সম্মাননা পেয়েছেন। সম্প্রতি এথেন্সের ‘এ পোয়েটস’ আগোরা’ ২০১৯ সালের ‘আবাসিক কবি’র জন্য তাকে মনোনীত করা হয়।

শামীম আজাদ প্রাচীন এথেন্সের প্লাকা অঞ্চলে ১৮০১ সালে নির্মিত একটি নব্য-ধ্রুপদি বাড়িতে ১০ থেকে ২৪ মে পর্যন্ত অবস্থান করবেন। কবি শামীম আজাদ প্রথম কোনো বাঙালি, যিনি আ পোয়েটস অ্যাগোরা রেসিডেন্সির আবাসিকত্ব পেলেন। তিনিই প্রথম এশীয় এবং বাঙালি নারী, যিনি এই দুর্লভ সম্মাননা লাভ করলেন। জীবিত গ্রিক কবি কিংবা গ্রিস-উদ্বুদ্ধ কবিতার পরিপ্রেক্ষিতে যেকোনো দেশের কবি-সাহিত্যিকে আবাসিকত্ব দেওয়া হয়।

প্রতিবছর সাহিত্যকর্ম বিবেচনায় বিভিন্ন দেশের কবি-সাহিত্যিককে আবাসিকত্ব প্রদান করে আ পোয়েটস অ্যাগোরা রেসিডেন্সি। গ্রিক শব্দ ‘অ্যাগোরভেইন’ (agorvein) থেকে অ্যাগোরা (Agora) শব্দের উৎপত্তি। এর সাধারণ অর্থ হচ্ছে ‘বাজার’। অবশ্য এর আদি মানে হচ্ছে একটি স্থান যেখানে এক বা একাধিক গোষ্ঠী পারস্পরিক আলাপ-আলোচনার জন্য মিলিত হতে পারে।

এই সম্মাননা প্রসঙ্গে কবি শামীম আজাদ বলেন, ‘এই আবাসিকত্ব লাভের মানে হলো, আমি তাদের সম্মানিত অতিথি। তাই আ পোয়েটস অ্যাগোরা রেসিডেন্সির সৌজন্যে দিতে হবে দুটি বক্তৃতা। নৈশভোজসহ নানানভাবে পরিচিতি ও সংযোগ ঘটবে গ্রিসের সম্মানিত কবিদের সঙ্গে। আবাসিকত্ব আমাকে আমার চিন্তা-চেতনা, লেখালেখির একটি ভাবনাবিহীন নির্জন সুযোগ দেবে। এই সুযোগে জানতে পারব গ্রিসের সাহিত্যের ইতিহাসসহ তার সমসাময়িক অবস্থান। আমাকে লিখতে হবে কিছু ইংরেজি কবিতা, যার ভাষান্তর হবে গ্রিক ভাষায়। এসব কর্ম আ পোয়েটস অ্যাগোরার বার্ষিক প্রকাশনীতে স্থান পাবে।’

উল্লেখ্য, লন্ডনে বসবাসরত কবি শামীম আজাদ একজন দ্বিভাষিক কবি ও লেখক। বাংলা ও ইংরেজি মিলিয়ে ৩৭টির বেশি বই লিখেছেন ও সম্পাদনা করেছেন। কবি শামীম আজাদের মূল সাহিত্যকর্ম এবং তার অনুবাদ যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাহিত্য সাময়িকী  নিউইয়র্কসহ বিশ্বের নানা প্রকাশনায় বের হয়েছে।

কেআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি