ঢাকা, রবিবার   ২৩ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

ঘুমিয়ে পড়ুন ১ মিনিটেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ৫ অক্টোবর ২০১৭ | আপডেট: ২২:৫৬ ৬ অক্টোবর ২০১৭

ঘুমের সমস্যা নেই এমন লোক খুঁজে পাওয়া কঠিন। তবে অনেকের সমস্যা বেশ প্রকট। রাতে সহজে ঘুম আসে না। বিছানায় শুয়ে ছটফট করেন। আবার অনেকে ঘুমের জন্য ঘুমের বড়ি খান। যা মোটেও স্বাস্থ্যকর নয়।

অনেকে বলেন শোয়ার আগে বেশি করে পানি খাই, পরিশ্রম করে শরীরকে অধিক ক্লান্ত করে ফেলি, যাতে তাড়াতাড়ি ঘুম আসে। কিন্তু তাতেও কাজ হয় না। সময়মতো ঘুমানোর জন্য বিছানায় গেলেও এপাশ ওপাশ করতে করতে ঘুম আসে না। বরং চেপে ধরে দুনিয়ার সব চিন্তা আর বিষন্নতা। তাহলে ভালো ঘুমের জন্য কী করা উচিত?

এবার ঘুমের সমস্যা খুব দ্রুত সমাধানের পথ বাতলে দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান্ড্রু ওয়েল। তিনি বলছেন, সুস্থভাবে জীবনযাপনের জন্য রাতের বেলায় পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। এটি কর্মক্ষেত্রে সফলতা পাওয়ারও অন্যতম হাতিয়ার। মানসিকভাবে সুস্থ থাকার জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ঘুমের জন্য তিনি এক ধরনের বিশেষ ব্যায়ামের কথা বলেছেন। তা হচ্ছে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, যা ঘুমের জন্য খুবই সহায়ক। ব্যায়ামটি ৪-৭-৮ নামে পরিচিত। যারা অনিদ্রা সমস্যায় ভোগেন তারা ব্যায়ামটি করে খুব তাড়াতাড়ি এমনকি কোনো কোনো ক্ষেত্রে এক মিনিটেরও কম সময়ে ঘুমিয়ে পড়তে পারেন।

ব্যায়ামের নিয়ম

প্রথমে ৪ সেকেন্ড নাক দিয়ে খুব ভালো করে শ্বাস নিন।

এরপর ৭ সেকেন্ড দম ধরে রাখুন। শ্বাস ছাড়বেন না।

তারপর ৮ সেকেন্ড ধরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

এভাবে কয়েকবার করুন এবং ঘুমাতে যান।

এ ব্যায়াম শুধু ফুসফুসের উপরে প্রভাব ফেলে না, এটি মস্তিষ্কের উপরেও কাজ করে। এতে অক্সিজেন মস্তিষ্কে ভালো করে পৌঁছায় এবং কার্বন-ডাই-অক্সাইড দূর হয়ে যায়। তাছাড়া হার্টবিটও কমে আসে এবং দুশ্চিন্তা কমে যায়, যা দেহ ও মনকে প্রশান্তি দেয়। এ কারণেই প্রশান্তির ঘুম হয়।

সূত্র : বোল্ডস্কাই

ডব্লিউএন

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি