ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

চিচিঙ্গার এতো গুণ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২ ২৭ জুলাই ২০১৯

কমন সবজি চিচিঙ্গা। সবজি বাজারের প্রতিটি দোকানে দেখা যায় চিচিঙ্গা। শীতকালের তিন মাস বাদ দিয়ে সব সময়েই এই সবজিটি পাওয়া যায়। একটু তিতকুটে স্বাদের হলেও রান্নার পর তা থাকে না। ভাজি, ঝোল, অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন ভাবে খাওয়া যায় এই চিচিঙ্গা। দেখতেও খুব সুন্দর। সুবজ রঙের মাঝে সাদা সাদা লম্বা টান রয়েছে।

চিচিঙ্গার প্রচুর স্বাস্থ্য গুণ রয়েছে। এতে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন এবং খনিজ রয়েছে। এছাড়া এতে আঁশ, সামান্য ক্যালরি এবং প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি রয়েছে -যা মানবদেহের জন্য খুবই উপকারী।

চিচিঙ্গা অনেকের কাছে প্রিয় একটি গ্রীষ্মকালীন সবজি। এর অনেক ঔষধি গুণও রয়েছে। চিচিঙ্গার ১০০ ভাগ ভক্ষণযোগ্য অংশে ৯৫ ভাগ পানি, ৩.২-৩.৭ গ্রাম শর্করা, ০.৪-০.৭ গ্রাম আমিষ, ৩৫-৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৫-০.৭ মিলিগ্রাম লৌহ এবং ৫-৮ মিলিগ্রাম খাদ্যপ্রাণ সি রয়েছে।

এবার জেনে নিন দেহের কি কি উপকারে আসে এই চিচিঙ্গা :

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। এছাড়া এতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হৃদযন্ত্রের জন্য উপকারি

রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে

প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় চিচিঙ্গা ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি রেডিক্যাল প্রতিরোধ করে। তাই ক্যান্সার প্রতিরোধ করতে চিচিঙ্গা নিয়মিত খেতে পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা একান্ত জরুরি।

টাক পড়া রোধ করে

চুল ঝরে টাক পড়া প্রতিরোধে চিচিঙ্গা বেশ উপকারি এক সবজি। চুলের গোড়া মজবুতের সঙ্গে সঙ্গে নতুন চুল গজাতেও সহায়তা করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় চুল ও ত্বকের জন্য খুব উপকারি। কয়েকটি গবেষণায় দেখা গেছে, খুশকি দূর করতেও এটি বেশ ফলদায়ক।

হাড় ও দাঁত মজবুত করে

চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

কফ-কাশি দূর করে

চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস-প্রশ্বাসের জটিলতা কমায়। কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

জ্বর সারিয়ে তোলে

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে জ্বরে আক্রান্তের ঘটনা প্রায়ই ঘটে। চিচিঙ্গা এসব জ্বর দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

হজম শক্তি বাড়ায়

যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠবে। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেতে পারেন।

বিষাক্ত উপাদান দূর করে

শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে শরীর সুস্থ রাখে, প্রস্রাবের পরিমাণ বাড়ায় ও লিভারের কার্যকারিতা বাড়িয়ে দেয় চিচিঙ্গা।

অ্যাসিডিটি দূর করে

চিচিঙ্গা খেলে অ্যাসিডিটি প্রতিরোধ করা সম্ভব। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

লিভারের উপকারী

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গায় প্রচুর হেপাটো প্রোটেকটিভ উপাদান আছে যা লিভারের অনেক সমস্যা দূর করে।

এই সবজি যেমন সহজ লভ্য তেমনি দামেও কম। দেহের উপরোক্ত ক্ষেত্রগুলোতে উপকারেও আসে। পরিবারের সবাই এই সবজিটি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ফলে নানা রোগ থেকে আপনি ও আপনার পরিবারের সদস্যরা সুরক্ষা পাবেন।

এএইচ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি