ঢাকা, রবিবার   ২৯ মার্চ ২০২০, || চৈত্র ১৫ ১৪২৬

Ekushey Television Ltd.

জাতীয় কবিতা উৎসব ২ ও ৩ ফেব্রুয়ারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬ ৩১ জানুয়ারি ২০২০

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ স্লোগানে শুরু হচ্ছে ৩৪ তম জাতীয় কবিতা উৎসব। আগামী ২ ও ৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে অনুষ্ঠিত হবে এই উৎসব।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয় কবিতা পরিষদের সংবাদ সম্মেলন এ তথ‌্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, উৎসব আহ্বায়ক কবি শিহাব শাহরিয়ার, কবি কাজী রোজী, কবি দিলারা হাফিজ, কবি কাজল বন্দ্যোপাধ্যায়, কবি আমিনুর রহমান সুলতান, কবি শামীম আজাদ, কবি মুস্তাফা মজিদ, কবি আনজীর লিটন, কবি নাহার ফরিদ খান,কবি বুলবুল মহলানবীশ, কবি রবীন্দ্র গোপ, শাহাদাত হোসেন নিপু, উজবেক কবি নাদিরা আবদল্লাহয়েভা প্রমুখ।

সংবাদ সম্মেলনে তারিক সুজাত লিখিত বক্তব্যে বলেন, স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে জাতীয় কবিতা উৎসবের শুরু ১৯৮৭ সালে। কালের পরিক্রমায় সে উৎসব ৩৩ বছর অতিক্রম করেছে। এই উৎসবে প্রতি বছর বাংলাদেশের কবিরা যে মর্মবাণী উচ্চারণ করেছেন তা সমগ্র জাতির কণ্ঠস্বর হিসেবে বিবেচিত হয়েছে। স্বৈরাচারবিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেয়া জাতীয় কবিতা উৎসব ও জাতীয় কবিতা পরিষদের নিরন্তর এই সংগ্রামের ইতিহাস আজ আর কারো অজানা নয়। 

তিনি বলেন, আমরা অব্যাহতভাবে স্বৈরাচার, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, যুদ্ধাপরাধের বিচার এবং বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের কথা বলে এসেছি। কবিদের দ্রোহের স্ফুলিঙ্গ থেকে জন্ম নিয়ে কী করে একটি উৎসব জাতীয় থেকে আন্তর্জাতিক উৎসবে রূপ নিয়েছে তার ইতিহাসও কমবেশি আপনারা জানেন।

তারিক সুজাত বলেন, বাংলাদেশের কবিরা চিরকালই প্রগতির পক্ষে অবস্থান নিয়েছে। প্রায় সাড়ে তিন দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার সংগ্রামী কবিরা এ উৎসবে আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের মুক্তির কথা বলেছেন। এই উৎসবকে আমরা কবিতার মিলনমেলায় পরিণত করতে পেরেছি। এ বছর আমাদের কবিতা উৎসবের মর্মবাণী : 'মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’।

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি