ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

ড. রকিবুল হাসান পেলেন শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৬ ৮ ডিসেম্বর ২০১৯

নর্দান ইউনিভার্সিটির বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, বহুমাত্রিক লেখক ড, রকিবুল হাসান গবেষণা সাহিত্যকর্মে ‘শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার ২০১৯’ পেয়েছেন। 

গত ৭ ডিসেম্বর শ্রীপুরের পৌরসভা অডিটোরিয়ামে সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ড. রকিবুল হাসানের হাতে পুরস্কার তুলে দেন। 

এ সময় উপস্থিত ছিলেন শ্রীপুর পৌরসভার চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, পৌরসভার মেয়র আলহাজ আনিছুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফীন, সংগঠনের সভাপতি বিশিষ্ট গীতিকার রানা মাসুদ ও সাধারণ সম্পাদক বিশিষ্ট গীতিকার মহসীন আহমেদ, কবি ও মাসিক মোহনা সম্পাদক ইসরাফিল হোসেন সহ সাহিত্যপ্রেমী অসংখ্য গুণীজন।

রকিবুল হাসান এর আগে সাহিত্যকর্ম ও সাংবাদিকতার জন্য লালন সাঁই পুরস্কার, কবি ওমর আলী স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ পদক, সাহিত্য সংসদ পদক, কুমারখালীর ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদ সম্মাননা সহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

রকিবুল হাসানের জন্ম কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া গ্রামে, ৩১ মে ১৯৬৮ সালে। পিতা- মোহা. উকিল উদ্দিন শেখ ও মাতা পরীজান নেছা। 

রকিবুল হাসান রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে বিএ (অনার্স), এমএ এবং পিএইচডি করেছেন। তিনি নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর  বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান।

রকিবুল হাসান বর্তমানে বহুমাত্রিক লেখক হিসেবে সুপ্রতিষ্ঠিত। লেখক হিসেবে দেশে ও দেশের বাইরে সুখ্যাতি রয়েছে। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ অনিয়ম চুম্বনের সিঁড়ি ধরে, এক ধরনের অহংকার, দুঃখময়ী শ্যামবর্ণ রাত, দেবতীদেউল, রহস্যস্বাক্ষর, রকিবুল হাসানের প্রেমের কবিতা, ব্যর্থ ভয়ঙ্কর দৌড়ের কাছে, স্বদেশলক্ষ্মীর তিমিররাত্রি (যৗথ), ধুলোমাটির ঘ্রাণ। 

উপন্যাস: জীবন দিয়ে ভালোবাসি, এ কী তৃষ্ণা এ কী দাহ, নবীরন, ভাঙন, ছায়াবন্দি, অহনাবউ। গল্পগ্রন্থ: মেয়েটির চোখে শিশির জমেছিল। গবেষণা গ্রন্থ: সাহিত্যের নন্দনচর্যা, পঞ্চাশের সাহিত্যে জনপ্রিয় যুবরাজ, ঐতিহ্যের উত্তরাধিকার ও ফোকলোর, বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা: মীর মশাররফ হোসেন থেকে আকবর হোসেন, বিপ্লবী বাঘা যতীন।

প্রবন্ধ প্রমূর্ত : ভিতর-বাহির, আকবর হোসেনের কথাসাহিত্য: রূপলোক ও শিল্পসিদ্ধি, কয়ায় রবীন্দ্রনাথ, বাঘা যতীন এবং প্রাজ্ঞজন। প্রবন্ধ গ্রন্থ : গড়াই নদীর পাড়, পথে যেতে যেতে, পথের কথা, কঠিনেরে ভালোবাসিলাম। এছাড়া বিমূঢ় বিস্ময় জীবনানন্দ দাশ ও তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প সহ বেশ কয়েকটি গ্রন্থ তার ভূমিকা সংবলিত সম্পাদনায় প্রকাশিত হয়েছে। 

ঢাকা থেকে প্রকাশিত অর্থনৈতিক সাপ্তাহিক ‘অর্থবিত্ত’ পত্রিকার সম্পাদক। দীর্ঘ ১৯ বছর পত্রিকাটি নিয়মিত প্রকাশিত হচ্ছে। ‘গৈরিক’ ও ‘একক’ তার সম্পাদিত সাহিত্য পত্রিকা। রকিবুল হাসানের কবিতার সিডি ‘একটু ভালোবাসলে কী এমন হয়’ ব্যাপকভাবে শ্রোতানন্দিত। তার ‘ভাঙন’ উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে ‘অদ্ভুত এক দীর্ঘশ্বাস’। তার কবিতা ও উপন্যাস  বিভিন্ন গবেষণা-কর্ম ও প্রবন্ধ-আলোচনায় অর্ন্তভূক্ত হয়েছে। তার বিভিন্ন গ্রন্থ নিয়ে আলোচনা অনুষ্ঠান ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

তিনি বাংলা একাডেমির জীবনসদস্য, আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য, কুষ্টিয়া জেলা সমিতি ঢাকার নির্বাহী পরিষদ সদস্য ও কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা’র সদস্য।

এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি