ঢাকা, শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০, || কার্তিক ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

ঢাবিতে ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:৫৪ ৪ সেপ্টেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. জোবাইদা নাসরীন রচিত ‘লিঙ্গ বৈচিত্র্যের বয়ান’ শীর্ষক গবেষণামূলক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

আজ বুধবার বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগ, ঢাকাস্থ আমেরিকান সেন্টার এবং ইএমকে সেন্টার যৌথভাবে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফারহানা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, বিশ্বের সর্বত্রই তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী স্বাভাবিক জীবন-যাপনে বাধাগ্রস্থ হয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূল ধারায় সম্পৃক্ত করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এই জনগোষ্ঠীর মতামতকে গুরুত্ব দিতে হবে এবং তাদের সামাজিক চাহিদা পূরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সামাজিক মর্যাদা প্রদানের উপর গুরুত্বারোপ করে বলেন, এক্ষেত্রে কোন বৈষম্য কাম্য নয়। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের সর্বক্ষেত্রে সহজভাবে গ্রহণ করতে হবে। এ জন্য সাধারণ মানুষের মানসিকতায় পরিবর্তন দরকার বলে তিনি মন্তব্য করেন।

এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি