ঢাকা, রবিবার   ১৬ মে ২০২১, || জ্যৈষ্ঠ ১ ১৪২৮

দমকা গরম হাওয়ায় ধানে চিটা (ভিডিও)

পাবনা প্রতিনিধি

প্রকাশিত : ১২:৫৫, ২৬ এপ্রিল ২০২১

উঠতি বোরো ধানের শীষ মরতে শুরু করায়, পাবনার কৃষকদের এখন মাথায় হাত। তারা জানান, কয়েকদিন আগে দমকা গরম বাতাসের পর মরে যাচ্ছে ধানের শীষ। চিটা হয়ে যাচ্ছে ধান। ক্ষতির পরিমাণ এখনই নিরূপণ করা না গেলেও কৃষি বিভাগ বলছে, জমিতে পানি জমিয়ে পটাশ সার স্প্রে করার কথা।

বাতাসে দোল খাচ্ছে মাঠভরা সবুজ ধান। কেবলই বের হয়েছে শীষ। ফলন নিয়ে আশায় বুক বেঁধেছিলেন কৃষক। কিন্তু সে আশায় এখন গুড়ে বালি।

কৃষকরা জানান, কয়েক দিন আগে হঠাৎ গরম ঝড়ো হাওয়া বওয়ার পর থেকে পুড়ে যাচ্ছে ধানের শীষ। ক্ষেতজুড়ে এখন শুধুই চিটা। বেশি ক্ষতি হয়েছে চলনবিল অধ্যুষিত চাটমোহর উপজেলায়। লোকসানের আশঙ্কায় দিশেহারা কৃষক।

কৃষকরা জানান, প্রচণ্ড গরম বাতাস বয়ে যাওয়ার পরের দিন আমরা মাঠে আছি। তেমন কিছু বোঝা গেল না, শুধু বোঝা গেল বাতাসে ফুলগুলো নষ্ট হয়ে গেছে। ছয় মাসের টাকা-পয়সা এখানে খরচ করেছি, আমাদের আশা-আকাঙ্ক্ষা মুহূর্তের মধ্যে শেষ হয়ে গেল। আমাদের ধানগুলো নষ্ট হয়ে যাওয়ায় এখন আমরা কিভাবে চলবো, কিভাবে বাঁচবো।

কৃষি বিভাগ বলছে, ৩৫ ডিগ্রির বেশি তাপমাত্রার বাতাসের কারণে ধানের শীষ মরে যাচ্ছে। জমিতে ৩ ইঞ্চি পরিমাণ পানি জমিয়ে রাখা ও পরিমাণ মতো পটাশ সার স্প্রে করার পরামর্শ তাদের।

চাটমোহর উপ-সহকারি কৃষি কর্মকর্তা সাইদুর রহমান সাইদ বলেন, পরাগায়ন হওয়ার কারণে চিটার অবস্থা। এটার মোটামুটি ৮০ শতাংশ পর্যন্ত ধান রিকভারি করা যাবে, আর ২০ শতাংশ চিটা হয়ে যাবে। 

চলতি মৌসুমে চাটমোহরে ৮ হাজার ২শ’ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা প্রায় ৪০ হাজার মেট্রিকটন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি