ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

দুই বাংলার প্রকাশনা ‘বইসাঁকোর’ যাত্রা শুরু

প্রকাশিত : ১২:২৩ ১৯ মার্চ ২০১৯

শুধু ভাষাগত মিল নয়, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মধ্যে রয়েছে শিল্প-সংস্কৃতির ঐক্য। এই ধারা আরো বেগবান করতে প্রকাশনাশিল্পের মাধ্যমে সমন্বিত পথচলা শুরু করল বাংলাদেশ ও ভারত। দুই বাংলার সাহিত্যের মেলবন্ধনে একসঙ্গে যুক্ত হলো দুই দেশের দুই প্রকাশনাপ্রতিষ্ঠান। বাংলাদেশের প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ ও ভারতের পশ্চিমবঙ্গের পত্রভারতী শুরু করল যৌথ প্রকাশনার উদ্যোগ ‘বইসাঁকো’।

এই যৌথ প্রকাশনার উদ্যোগে গত ফেব্রুয়ারি মাসে কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের চার ও ভারতের তিন সাহিত্যিকের বই প্রকাশিত হয়।

গতকাল সোমবার ঢাকায় গ্রন্থগুলোর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হলো এক জমকালো আয়োজনের মধ্য দিয়ে।

পশ্চিমবঙ্গের পত্রভারতী থেকে প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে সৈয়দ মনজুরুল ইসলামের ‘সেরা দশ গল্প’, ফরিদুর রেজা সাগরের ‘এবারো হাফডজন ছোটকাকু’, মারুফুল ইসলামের ‘নির্বাচিত ১০১ কবিতা’ ও মাজহারুল ইসলামের ‘হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’। অন্যপ্রকাশ থেকে প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে ভারতের সমরেশ মজুমদারের ‘কথামালা’, সত্যম রায়চৌধুরীর ‘দুনিয়াদারি’ ও ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়ের ‘আজও রোমাঞ্চকর : স্বাধীনতার রক্তঝরা গল্প’।

ঢাকায় ‘বইসাঁকো’ প্রবর্তনা উপলক্ষে গতকাল বিকেলে জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে সাতটি বইয়ের মোড়ক উন্মোচিত হয়। এ আয়োজনে সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও পশ্চিমবঙ্গের গবেষক অধ্যাপক ইমানুল হক। আলোচনায় অংশ নেন সৈয়দ মনজুরুল ইসলাম, ফরিদুর রেজা সাগর ও মারুফুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম ও পত্রভারতীর ব্যবস্থাপনা পরিচালক ত্রিদিব চট্টোপাধ্যায়।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি