ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১, || মাঘ ১২ ১৪২৭

দেশে করোনায় আরও ৩২ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৮, ৬ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৭:৪৮, ৬ সেপ্টেম্বর ২০২০

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৪ হাজার ৪৭৯ জন কোভিড রোগী মারা গেলেন। এই সময়ে আরও ১ হাজার ৫৯২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ৩ লাখ ২৫ হাজার ১৫৭ জন। আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ২২৪টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৩৫৪টি। এখন পর্যন্ত ১৬ লাখ ২৯ হাজার ৩১২টি নমুন পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৯৩ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ২ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৮ শতাংশ। মৃত্যুবরণকারীদের মধ্যে ২৫ জন পুরুষ এবং ৭ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ৫০৪ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ৯৭৫ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ৬০ ঊর্ধ্ব ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৯২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৬৩৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৮১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫৪ হাজার ৭০২ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৪ হাজার ৩৩৬ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ১ হাজার ৪৯৪ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৬২৮ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৫৩ হাজার ২১৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৫ লাখ ৫ হাজার ৩৩৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫২ হাজার ১২০ জন।

এদিকে বিশ্বে গত এক দিনে প্রায় পাঁচ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। এতে করে মৃতের সংখ্যা পৌনে ৯ লাখের বেশি। নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে পৌনে তিন লাখ মানুষের দেহে। যার অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের নাগরিক। তবে সুস্থতা লাভ করেছেন আরও দুই লাখের বেশি ভুক্তভোগী।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৬৯ হাজার ৩৭৮ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে সংক্রমিতের সংখ্যা ২ কোটি ৭০ লাখ ৫৪ হাজার ১৬৪ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে প্রায় ৫ হাজার মানুষের। এ নিয়ে প্রাণহানি ৮ লাখ ৮৩ হাজার ১৭৬ জনে ঠেকেছে। সুস্থতা লাভ করেছেন ১ কোটি ৯১ লাখ ৫৬ হাজার রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বেঁচে ফিরেছেন ২ লাখ ১৯ হাজারের বেশি ভুক্তভোগী। 

এমএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি