ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ধামরাইয়ে ডাক্তার শূন্যতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭ ১৯ জুলাই ২০১৯

ধামরাই  উপজেলা ৫০ শয্যার হাসপাতালটি এখন ডাক্তারশূন্য হয়ে পড়েছে। বিভিন্ন করণে এক- ডাক্তার বদলি হওয়ায় এ শূন্যতার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

গত রোববার পর্যন্ত একজন মেডিকেল অফিসার ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সোমবার থেকে তা-ও নেই। এখন আছেন শুধু প্রশাসনিক দায় বহনকারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফজলুল রহমান । 

এ অবস্থায় ব্যাপক জনগোষ্ঠীর এ উপজেলা হাসপাতালটিতে চিকিৎসা সেবা ধরে রেখেছেন এখানের চতুর্থ শ্রেণীর কর্মচারীসহ অন্যরা।

সরেজমিনে দেখা গেছে, ডাক্তার শূন্য উপজেলা স্বাস্থ্য সেবার বাস্তব দৃশ্য। পুরুষ ও মহিলা ওয়ার্ডে ৩১ শয্যার মধ্যে ৪১ জন । জরুরি বিভাগে সাধারণ ছেঁড়া-কাটা রোগীদের চিকিৎসা দিতে দেখা গেছে। তিনিই আপাতোত জরুরি ভিাগের সার্বক্ষণিক ভরসা বলে জানা গেছে। বড় ধরনের দুর্ঘটনায় আহত রোগী  ভর্তি করেন না, বেশিরভাগ রোগী ঢাকায় রেফার্ড করে দেওয়া হয়।   

প্রায় ৪ লাখ জনবসতির এ উপজেলা হাসপাতালটির জনবল সংকট এবং রোগীদের ভোগান্তি বিগত দিনের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার,পরিকল্পনা কর্মকর্তাসহ এখানে মেডিকেল অফিসার, জুনিয়র কনসালটেন্ট, ডেন্টাল সার্জন ও সহকারী সার্জনের ২৪টি  মঞ্জুরীকৃত পদ থাকলেও, এখন আছেন মাত্র ১ জন। 

তিনিও আবার প্রশাসনিক কর্মকর্তা। এছাড়া বহুদিন ধরে ৩৩টি গুরুত্বপূর্ণ পদ শূন্য রয়েছে। সে কারণে সারাদিনে কোনো ডাক্তারই ছিলেন না হাসপাতালটিতে। 

এমতাবস্থায় এই জনবহুল উপজেলার প্রধান স্বাস্থ্যসেবার কেন্দ্রটি হুমকির মুখে পড়েছে। 

তবে ডাক্তার শূন্য এই স্বাস্থ্য সেবার বিষয়টি নিয়ে জনমনে বারবার প্রশ্ন উঠছে, সুস্থ্যতার লক্ষ্যে যেখানে দ্বারস্থ হবে, সেখানেই নেই সঠিক চিকিৎসা ব্যবস্থা। 

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি