ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০, || আষাঢ় ২৮ ১৪২৭

Ekushey Television Ltd.

ধেয়ে আসছে বিপদ! কালই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩০ ১৪ ফেব্রুয়ারি ২০২০

কালই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

কালই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

সবার অলক্ষ্যে পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়েছে বিশাল এক গ্রহাণু। শনিবারই পৃথিবীর সঙ্গে এর আঘাত লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। 

এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ39) হিসেবে চিহ্নিত করা হয়েছে। শনিবার বিকাল সাড়ে ৪টা নাগাদ বিপজ্জনকভাবে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসতে পারে গ্রহাণুটি।

৩২৫০ ফুট উচ্চতার এই গ্রহাণু ঘণ্টায় ৩৪ হাজার মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। আকারে এটি পৃথিবীতে মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে বড়। 

রাক্ষুসে আকারের এই গ্রহাণুটি সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে। গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর আঘাত লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সৃষ্টি হতে পারে সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়েরও।

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটি আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। 

তবে, কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরানিরাপদ। সূত্র: ইন্ডিয়া টাইমস

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি