ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

নতুন গবেষণা: মাত্র ৩০ সেকেন্ডে কর্মক্ষমতা হারাবে করোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১ ৯ জুন ২০২০

কোরিয়ান ইউনিভার্সিটি অব মেডিসিন জানাচ্ছে, মাত্র ১০ মিলিলিটার মাউথওয়াশ দিয়ে ৩০ সেকেন্ড কুলকুচি করুন। তাহলেই করোনার সঙ্গে লড়ার জন্য অনেকটাই প্রস্তুত হতে পারবেন আপনি। এই মাউথওয়াশ দিয়ে কুলকুচি করলে লালারসে করোনার জীবাণুর কর্মক্ষমতা অনেকটাই কমবে।

ওই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, ক্লোহেক্সিডাইন (chlorhexidine mouthwash) মাউথওয়াশ দিয়ে গড়গড়া বা কুলকুচি করলে করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

জানানো হয়েছে,  SARS-CoV-2-জীবাণুর উপস্থিতি মারাত্মকভাবে পাওয়া গেছে লালায়। অন্যের সঙ্গে কথা বলার ক্ষেত্রে এটা ছড়িয়ে পড়ে ব্যাপক হারে৷ তাই এই জীবাণু না ছড়ায় তার জন্য অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে৷ মাস্ক ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হয়েছে৷ তবে এই তরল পদার্থ দিয়ে মুখে কুলকুচি করলে করোনা ছড়ানোর ভয় সাময়িকভাবে অনেকটা কমবে বলে মত গবেষকদের।

ভারতীয় সংস্থা ICPA Health Products Ltd উৎপাদন করে ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ৷ গবেষণায় জানানো হয়েছে, লালার মাধ্যমে জীবাণু ছড়ানো রোধ করে এই মাউথওয়াশ। একবার ব্যবহারের পর ২ থেকে ৪ ঘণ্টা কিছুটা নিশ্চিত থাকা যায়। তাই হাসপাতালে বা সাম্প্রদায়িক সংক্রমণ রুখতে এর জুড়ি মেলা ভার।

গবেষণায় আরও জানানো হয়েছে, চিকিৎসকরা তাদের রোগীদের ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে আসার জন্য বলতে পারেন। কেননা অনেক ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে রোগী দেখা সম্ভব নয়। বিশেষ করে দাঁত, ত্বক বা চোখের চিকিৎসা করতে হলে রোগীর কাছাকাছি আসতেই হবে চিকিৎসককে৷ দাঁতের চিকিৎসার ক্ষেত্রে করোনা সংক্রমণের ঝুঁকি কম রাখতে, চিকিৎসকদের ১৫ থেকে ৩০ মিনিট অন্তর এই মাউথওয়াশ ব্যবহার করার কথা বলা হয়েছে গবেষণায়।

এছাড়াও, হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা ক্লোহেক্সিডাইন মাউথওয়াশ প্রতি ২ ঘণ্টা অন্তর ব্যবহার করতেই পারেন। নিজের সুরক্ষার জন্য এই কাজটি করা খুবই গুরুত্বপূর্ণ, বলছেন গবেষকরা।

তবে, উপসর্গহীন যারা তারা নির্দিষ্টভাবে ব্যবহার করতে পারেন এই মাউথওয়াশ। এর ফলে সংক্রমণের ওপর কিছুটা হলেও লাগাম টানা যাবে বলে মত দিয়েছেন গবেষকদের৷ সূত্র: নিউজ এইটটিন

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি