ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

নিজের ভুলেই চুল তেলতেলে ও নিষ্প্রাণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫ ১২ সেপ্টেম্বর ২০১৯

নিয়ম করে শ্যাম্পু, কন্ডিশনার লাগাচ্ছেন তারপরও চুল নিষ্প্রাণ! তাতেই মন খারাপ হচ্ছে। মন খারাপ হওয়ার কথাই, কেননা চুল ঠিক না থাকলে সৌন্দর্যটা তেমন ফুটে না। নিয়মমাফিক যত্ন নিলেও চুল নিষ্প্রাণ এবং তেল না দিলেও চুল তেলতেলে থাকার কারণ হচ্ছে নিজের প্রতিদিনকার কিছু ভুল।

রূপবিশেষজ্ঞদের মতে, চুলের বিষয়ে আমরা অনেক নিয়ম-কানুন মেনে চলি। ‌তেমনি অনেকে স্পাও করান। তবুও চুল তার জেল্লা ফিরে পায় না। এর জন্য দায়ী আমাদেরই কিছু ভুল। সেসব সামলে উঠতে পারলেই চুলের সমস্যা অনেকটাই কমে যাবে।

প্রতিদিন কোন কোন বদভ্যাস বা ভুলের জন্য চুল নষ্ট হচ্ছে, তা এবার জেনে নেওয়া যাক-

স্টাইলিং প্রডাক্ট

চুলের স্টাইলের জন্য নানা রকম উপাদান ব্যবহার করেন অনেকেই। ড্রায়ার থেকে শুরু করে কার্লিং মেশিন, স্ট্রেটনার আবার স্পাইকের জন্য বিশেষ জেল এরকম নানা কিছুই। এসব উপাদানে অনেক রাসায়নিক থাকে। এছাড়া সরাসরি চুলে গরম বাতাস দেওয়া ও বিদ্যুতের যন্ত্রপাতি চুলে ব্যবহার খুব একটা ভাল নয়। এসব স্টাইলিং উপাদান চুলের গোড়াকে গ্রিজি করে দেয়।

নোংরা চিরুনি ও ব্রাশ

চুল নিয়মিত পরিষ্কার করা হয় কিন্তু চিরুনি বা ব্রাশ তো পরিষ্কার করা হয় না। এগুলো ক্রমাগত চুলের সঙ্গে ও মাথার ত্বকের সঙ্গে ঘর্ষণের ফলে চিরুনিও নোংরা ও তৈলাক্ত হয়ে যায়। সেই চিরুনি ও ব্রাশের প্রভাবে মাথাও নোংরা ও তেলতেলা হতে শুরু করে।

গরম পানি

চুলে গরম পানির প্রভাব মারাত্মক। চুল ধোয়া থেকে শুরু করে চুলের পরিচর্যায় গরম পানি একেবারেই উপকারী নয়। যে কোন ঋতুতে, যে কোন প্রয়োজনেই চুল ধৌত করতে ব্যবহার করুন ঠাণ্ডা পানি। প্রতিদিন গরম পানিতে গোসল করলে বা মাথা ধুলে মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়।

হাত দেওয়া

চুল ছুঁয়ে দেখা বা চুলকে পরিপাটি রাখার ওছিলায় অনেকেই চুলে বার বার হাত দেন। আবার অনেকে স্টাইলের জন্য চুল বার বার নাড়ান। এতে হাতের তালুতে থাকা ঘাম চুলে লাগে। ফলে স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়।

শ্যাম্পু ও কন্ডিশনারের প্রয়োগ

অনেকেরই ধারণা প্রতিদিন শ্যাম্পু করলে চুল ভাল থাকে। এ ধারণা একেবারেই ঠিক নয়। বরং শ্যাম্পুর ব্যবহার বেশি হলে চুলের গোড়া তৈলাক্ত হয়। আবার মাত্র কয়েক ফোটা কন্ডিশনার যেখানে চুলের জন্য যথেষ্ট, সেখানে আমরা প্রায়ই বেশি পরিমাণে কন্ডিশনার লাগিয়ে ফেলি স্কাল্পে। এতেও চুল তেলতেলে হয়ে যায়।

কাজেই এসব বিবেচনায় নিয়ে চুলের যত্ন নিলে চুলের জেল্লা ফিরে আসবে আর আপনার সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি