ঢাকা, মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৫ ১৪২৮

পাট দিয়ে তৈরি হচ্ছে পাঞ্জাবি জিন্স স্যুটের কাপড়ও (ভিডিও)

মফিউর রহমান

প্রকাশিত : ১২:০১, ১৫ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২১

পাটের সুতা ও কাপড় নিয়ে চলছে বিস্তর গবেষণা। এরই মধ্যে ৫০ ধরনেরও বেশি পাটের কাপড় তৈরি হয়েছে। গবেষণা চলছে নতুন সুতা উদ্ভাবনের। পাট থেকে শাড়ি ছাড়াও তৈরি হচ্ছে পাঞ্জাবির কাপড়, জিন্স, এমনকি স্যুটের কাপড়ও। উদ্ভাবিত পাটবস্ত্র কিছুটা গরম, তাই শীতপ্রধান দেশে এর চাহিদা বেশি। 

পাট গবেষণায় অনেকটাই এগিয়েছে বাংলাদেশ। পাট থেকে এখন তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের সুতা। আর এই পাট সুতায় তৈরি হচ্ছে পর্দার কাপড়, শাড়ি, জিন্স, পাঞ্জাবি এমনকি স্যুটের কাপড়। 

পাট কেটে সুতো বানানোর প্রক্রিয়া বেশ জটিল। উদ্ভাবকরা বলছেন, এক এক ধরনের সুতা তৈরিতে এক থেকে দেড় বছরের বেশি সময় প্রয়োজন হয়। 

পাট গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা প্রকৌশলী জান্নাতুল বাকি মোল্লা বলেন, ৩০ শতাংশ ডিসকচ, ৭০ থেকে ৮০ শতাংশ জুট এবং কটন- এই তিনটা মিক্সড করে আমি পাটের সুতা তৈরি করবো।

নতুন গবেষণার পাশাপাশি চলছে এখন পর্যন্ত উদ্ভাবিত সুতা তৈরির কাজও। আর এজন্য পাট কেটে মেশিনে প্রসেস করা হচ্ছে। এই পাটই অনেকটা তুলার মত চেহারা পাচ্ছে।

পাটের এই সূক্ষ আঁশ বিভিন্ন কেমিকেলে ধুয়ে সাদা করা হচ্ছে। এরপর বিভিন্ন অনুপাতে তা মেশানো হচ্ছে অন্যান্য তন্তুর সাথে। ভেড়ার লোম, কলা গাছের আঁশ, আনারস পাতার আঁশসহ নানা তন্তুতে মিশিয়ে তৈরি হচ্ছে নতুন সুতা।

নতুন তৈরি সুতায় পরীক্ষামূলকভাবে কাপড় তৈরির পর দেখা হয় স্থায়ীত্ব, পুরুত্ব ও ব্যবহার উপোযোগীতা। 

গবেষকরা বলছেন, এখন পর্যন্ত উদ্ভাবিত পাটজাত কাপড় শীতপ্রধান দেশের জন্য বেশি উপোযোগী। 

পাট গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ তারেক হাসান বলেন, প্রাকৃতিক তন্তু ও সিনথেটিক তন্তু মিশিয়ে নতুন ধরনের সুতা তৈরি করি। সেই সুতা দিয়ে ফেব্রিক্স তৈরি করা হয়। তুলার ব্যবহার কমানোর জন্য আমরা এই পাটকে তুলার সমপরিমাণ করে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছি।

পাট গবেষণা কেন্দ্রের টেক্সটাইল বিভাগের পরিচালক জানান, এরই মধ্যে ২০ ধরনের সুতায় ৫০ ধরনের কাপড় তৈরি হয়েছে। চলছে আরও গবেষণা। 

জুট টেক্সটাইল বিভাগের প্রকৌশলী মোহাম্মদ মিনহাজ উদ্দিন জোবায়ের বলেন, এই সুতা থেকে কিভাবে কাপড় তৈরি করা যায়, যে কাপড়গুলো মুজিব কোর্ট ও সুটিং এইসব ক্ষেত্রে আমরা কাজে লাগাতে পারবো।

বিদেশে পাটের কাপড়ের চাহিদা রয়েছে বলেও জানান জুট টেক্সটাইলের এই প্রকৌশলী। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি