ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

পাম্প নির্ভর সরবরাহ এলাকায় পানি-সঙ্কট চরমে (ভিডিও)

প্রকাশিত : ১৩:৪৫ ২ জুলাই ২০১৯

একদিকে পানির স্তর নেমেছে, অন্যদিকে বাড়ছে চাহিদা। মাঝ থেকে সঙ্কটে রাজধানীর মানুষ। সংশ্লিষ্টরা বলছেন, বদলে যাওয়া পরিবেশের বিরূপ প্রভাবে স্তর নেমেছে ভূগর্ভস্থ পানির। যে কারণে পাম্প নির্ভর সরবরাহ এলাকায় পানি-সঙ্কট চরমে।

গেল বছর রামপুরা বনশ্রীর খালে ছিল থৈ-থৈ পানি। এবার বনশ্রী খালের হতশ্রী অবস্থা। পাশেই হাতিরঝিল। ভরাবর্ষায় পানির দেখা নেই সেখানেও। পাম্পেও পানি আসছে অল্পস্বল্প। সঙ্কটে মহানগরের মানুষ।

গেল এক দশকে কতোটা নেমেছে পানির স্তর- তা জানতে খুঁজে বের করা হয় একাধিক পাতকুয়া। উচ্চ তাপে উল্লেখযোগ্যভাবে নেমেছে পানির স্তর। আগের মতো আর নাগালে নেই কুয়ার পানি।

পানির স্তর নেমে ধীরে ধীরে বিপর্যয়ের কাছাকাছি পৌঁছেছে। প্রকৃতির এই ক্ষয় খুব কাছ থেকেই দেখেছেন ওয়াসার পাম্প অপারেটর কেফাজউদ্দিন। মোহাম্মদপুর সলিমুল্লাহ রোডে কর্মরত কেফাজকে চাবি ঘুরিয়ে তাই পানি রেশনিং করতে হয় প্রতিদিন। 

ওয়াসা বলছে, রাজধানীতে সচল পাম্পের সংখ্যা ৮শ’ ৮০। অচল ১৮টির মতো। স্তর নিচে নেমে যাওয়ায় পাম্পে মিলছে না চাহিদা মতো পানি।

অবাধে ভূগর্ভস্থ পানি উঠানোর কারণে প্রকৃতিও বিরূপ হয়ে উঠেছে অভিমত বিশেষজ্ঞদের। নানামূখি সমস্যা থেকে রেহাই পেতে মাটির নিচ থেকে পানি উঠানো বন্ধের তাগিদ বিশেষজ্ঞদের।

বিস্তারিত দেখুন ভিডিওতে :


এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি