ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২, || মাঘ ১৫ ১৪২৮

পিরিয়ডের আগে ও পরে কী খাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১৩ জানুয়ারি ২০২২

পেটে ব্যথা, মাথা ব্যথা, ক্লান্তির মতো শারীরিক সমস্যা পিরিয়ডের সময় নারীদের অনেক ঝামেলায় ফেলে। তাই এই সময় শরীরের বিশেষ খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে শুধু পিরিয়ডের সময়ই নয়, তার আগে এবং পরেও পুষ্টির যথাযথ খেয়াল রাখতে হবে। বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডসের সময় নানা সমস্যা হয়, এটা ঠিক। তবে সঠিক ডায়েট এবং পরিচর্যার মাধ্যমে এই সমস্যাকে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব। 

তাদের মতে, পিরিয়ডের সময় পেটে ব্যথা, পেট ফুলে থাকা, মাথা ব্যথা, ক্লান্তি এবং খিদের মতো বিষয়গুলি মাসের ওই নির্দিষ্ট সময়ে নারীদের সমস্যায় ফেলে। এসময় গোটা মাস ধরেই নানা আশ্চর্যজনক ঘটনা শরীরের ভিতরে ঘটে চলে। এই অবস্থায় ঠিক সময়ে পুষ্টির মাধ্যমে শারীরকে সাহায্য করতে হবে। তবেই শরীর থাকবে ফিট। দূর হবে পিরিয়ডসজনিত সমস্যা।

পিরিয়ডের আগে কী খাবেন?

পিরিয়ড শুরু হওয়ার আগে খেতে পারেন ডার্ক চকলেট। পাশাপাশি খেতে পারেন উদ্ভিজ প্রোটিন যেমন সোয়াবিন, টফু ইত্যাদি। এছাড়া এসেনসিয়াল ফ্যাটি অ্যাসিডেরও শরীরে ভালো জোগান রাখতে হবে। এক্ষেত্রে বাঁধাকপি, পালংশাক, বাদাম ইত্যাদি খাবার খাওয়া যায়। এছাড়া সুষম খাবার খাওয়ার বিষয়ে জোর দিতে হবে। আর অবশ্যই এই সময়টায় শরীরে পর্যাপ্ত পানির জোগান রাখবেন। তবেই সমস্যা থেকে পাওয়া যাবে মুক্তি।

পিরিয়ডসের পর কী খাবেন?

পিরিয়ডের পর খেতে হবে ভিটামিন বি, প্রোটিন এবং ক্যালশিয়াম। এছাড়া আয়রন সমৃদ্ধ খাবার যেমন মাংস, পালং শাক, অন্যান্য শাক, দুগ্ধজাত খাবার বেশি খেতে হবে।

এছাড়াও খান ভালো কার্বোহাইড্রেট ব্রাউন রাইস, ঢেঁকি ছাঁটা চাল ইত্যাদি। পাশাপাশি ফল খেতেও ভুলবেন না।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি