ঢাকা, রবিবার   ২০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রথমবার করোনার প্রতিষেধক সামনে আনল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪০ ৭ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১০:৩৮ ৯ সেপ্টেম্বর ২০২০

করোনাভাইরাসের প্রতিষেধক কবে বাজারে আসবে তার জন্য মুখিয়ে রয়েছে গোটা বিশ্ব। আমেরিকা, রাশিয়া, ভারত, চীন-সহ বেশ কয়েকটি দেশ এই প্রতিষেধক নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। তার মধ্যেই সোমবার বেজিংয়ের বাণিজ্যমেলায় করোনা প্রতিষেধকের প্রথম প্রদর্শনী করল চীন। ছোট্ট ওই শিশিটিকে ঘিরে মানুষের মধ্যে কৌতুহলের অন্ত ছিল না।

সাইনোভ্যাক বায়োটেক এবং সাইনোফার্ম নামে দুটি সংস্থা এই প্রতিষেধক নিয়ে কাজ করছে। এখনও বাজারে না এলেও এই দুই সংস্থার তৈরি প্রতিষেধক ঘিরে যথেষ্ট আশার আলো তৈরি হয়েছে।

সংবাদ সংস্থা এএফপি-কে সাইনোভ্যাক জানিয়েছে, ইতিমধ্যেই তারা প্রতিষেধকের একটি কারখানা তৈরি করে ফেলেছে। ওই কারখানায় বছরে ৩০ কোটি প্রতিষেধক তৈরি হবে। তারা আরও জানিয়েছে, এ বছরের শেষেই প্রতিষেধকের তৃতীয় পর্বের পরীক্ষা সেরে ফেলবে।

চীনা ট্যাবলয়েড গ্লোবাল টাইমস-এ প্রকাশিত রিপোর্ট বলছে, এই প্রতিষেধকের দামও বেশি হবে না। দুই ডোজের দাম ১৪৬ ডলারের নীচে হবে। অর্থাত্ ভারতীয় মুদ্রায় যার দাম দাঁড়াবে সাড়ে ১০ হাজার টাকা। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গোটা বিশ্বে এই মুহূর্তে করোনার আক্রান্তের সংখ্যা ২৭ কোটি ছাড়িয়ে গিয়েছে। মৃত্যুর সংখ্যা প্রায় ৯ লক্ষ।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি