ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ফেসবুক-ইউটিউব-গুগলকে ভ্যাট নিবন্ধনের নির্দেশ

প্রকাশিত : ২২:২৬ ২৬ জুন ২০১৯ | আপডেট: ১৮:৪১ ২৮ জুন ২০১৯

বাংলাদেশে ফেইসবুক, ইউটিউব ও অনুসন্ধান ইঞ্জিন গুগলকে ভ্যাট নিবন্ধনের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

এ বিষয়ে দিক-নির্দেশনা দিয়ে বুধবার এক সার্কুলার জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সার্কুলারে উল্লেখ করা হয়েছে, ফেসবুক, টুইটার, ইউটিউব ও অনুসন্ধান ইঞ্জিন গুগলকে মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। নিবন্ধন এসব প্রতিষ্ঠানের নামে হলেও মূসক এজেন্টরা ওইসব প্রতিষ্ঠানের (ফেসবুক, টুইটার, ইউটিউব, গুগল ইত্যাদি) হয়ে ব্যবসা পরিচালনা করবে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী আসছে অর্থবছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। এই আইনের অধীনে করযোগ্য আমদানি ও করযোগ্য সরবরাহের উপর ১৫ শতাংশ হারে মূসক কাটা হবে।

বলা হয়, অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে বেতার ও টেলিভিশন হতে সম্প্রচার এবং ইলেক্ট্রনিক সেবা সরবরাহের ক্ষেত্রে মূসক এজেন্ট নিয়োগের লক্ষ্যে এই নির্দেশনা।

এতে বলা হয়, আইন অনুযায়ী বেতার ও টেলিভিশনের মাধ্যমে সরবরাহকৃত সম্প্রচার সেবা এবং ফেইসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার ও হোয়াট্সআপের মতো মাধ্যম ব্যবহার করে মেসেজ, ভয়েস ও বিজ্ঞাপনসহ যে কোনো সেবা সরবরাহকারী সকল অনাবাসী ব্যক্তি-প্রতিষ্ঠানকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক পরিশোধ করতে হবে।

তাই রাজস্ব আদায়ের স্বার্থে এসব ব্যক্তি-প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ করার মাধ্যমে মূসক নিবন্ধন নিতে অনুরোধ করেছে এনবিআর। মূসক এজেন্ট নিয়োগের বিষয়ে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর তৃতীয় অধ্যায় অনুসরণ করতে বলা হয়েছে।

এবিষয়ে তথ্য সচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসিকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি